AC Local Train

ওয়েবডেস্ক: হাজার হোক গরমের দেশ! তার মধ্যে নিত্যদিন ট্রেনের ভিড় ঠেলে যাতায়াত করতে কি আর ভাল লাগার কথা?

সেই সমস্যা বুঝতে পেরেই পশ্চিম রেলওয়ের নয়া উদ্যোগ- দেশে এবার চালু হবে এসি লোকাল ট্রেন। একটু স্পষ্ট করে বললে মুম্বইয়ে, চার্চগেট আর বিরার স্টেশনের মধ্যবর্তী পথে।

রেল সূত্রে জানা গিয়েছে, সাধারণ মানুষের আয়ত্তেই থাকবে এই এসি লোকাল ট্রেনের ভাড়া। প্রথম ৫ কিলোমিটারের ভাড়া আপাতত ধার্য করা হয়েছে ১০ টাকা। আর চার্চগেট থেকে বিরার পর্যন্ত ৬০ কিলোমিটার পথের সর্বোচ্চ ভাড়া ৮৪ টাকা।

শুধু কম ভাড়া আর শীততাপ নিয়ন্ত্রিত ব্যবস্থার উপরেই নজর রাখেনি পশ্চিম রেলওয়ে, পাশাপাশি গুরুত্ব দেওয়া হয়েছে ট্রেনটির বহিরঙ্গেও। এশিয়ান পেন্টস-এর রঙে আর স্ট্রিট আর্ট লোকাল ফাউন্ডেশনের রেখায় সেজে উঠবে এই বিশেষ ট্রেনের শরীর। মুম্বইয়ের নানা দ্রষ্টব্যের ছবি আঁকা থাকবে ট্রেনের বাইরে, জানিয়েছে পশ্চিম রেলওয়ে।

ইতিমধ্যে এই বিশেষ ট্রেনযাত্রার উদ্বোধন করেছেন রেলমন্ত্রী পীযূষ গোয়েল। কিন্তু রেল জানিয়েছে, এখনই যাত্রা শুরু করার জন্য ট্রেনটি যান্ত্রিক ভাবে তৈরি নয়। পাশাপাশি, চার্চগেট থেকে বিরারের যাত্রাপথে কোন কোন স্টেশনে থামবে ট্রেনটি, সেই সিদ্ধান্তও নেওয়া হয়নি। তাই ২০১৮-র ১ জানুয়ারি থেকে নিয়মিত যাত্রার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

তবে এই ট্রেনযাত্রার একটি বিষয় সামান্য হলেও ভাবিয়ে তুলেছে কর্তৃপক্ষকে। এই এসি লোকাল ট্রেনের দরজা স্বাভাবিক ভাবেই হবে স্বয়ংক্রিয়। ইতিপূর্বে মুম্বইয়ের লোকাল ট্রেনে স্বয়ংক্রিয় দরজা চালু করে বড়োসড়ো ধাক্কা খেয়েছিল পশ্চিম রেলওয়ে। ২০১৫ সালের সেই ব্যর্থতা ২০১৭-তেও তাই ভাবিয়ে তুলেছে।

সমস্যার সমাধানে দ্রুত সিদ্ধান্ত নিতেও দেরি করেনি পশ্চিম রেলওয়ে। জানা গিয়েছে, যাত্রীদের এই দরজা ব্যবহারের বিধি সম্পর্কে অবগত করানোর জন্য প্রথম কয়েক মাস আধিকারিকরা ট্রেনে হাজির থাকবেন।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here