ওয়েবডেস্ক: আপনি যদি কলকাতার বাসিন্দা হন কিন্তু কর্মসূত্রে থাকেন দিল্লিতে, তা হলে পাসপোর্টের জন্য আপনাকে কলকাতায় ফিরে আসতে হবে না। দিল্লিতে বসেই আবেদন করতে পারবেন তার জন্য। এই ব্যাপারে একটি নতুন প্রকল্প চালু করেছে বিদেশমন্ত্রক।

এর পাশাপাশি পাসপোর্টের আবেদন আরও সুবিধাজনক করার জন্য একটি মোবাইল অ্যাপেরও সূচনা করেছে বিদেশমন্ত্রক। ‘এমপাসপোর্টসেবা’ অ্যাপের মাধ্যমে আপনি পাসপোর্টের জন্য আবেদন, টাকা দেওয়া এবং সাক্ষাৎকারের সময়সূচিও ঠিক করে নিতে পারবেন।

নতুন এই প্রকল্পে আপনি ভারতের যে প্রান্তেই থাকুন না কেন, পাসপোর্টের জন্য সে জায়গার আঞ্চলিক পাসপোর্ট অফিস (আরপিও) এবং পাসপোর্ট সেবা কেন্দ্র (পিএসকে) বা পোস্ট অফিস পাসপোর্ট সেবা কেন্দ্রের (পিওপিএসকে) কাছে আবেদন জানাতে পারবেন। বিদেশমন্ত্রকের বিবৃতিতে জানানো হয়েছে, আপনার স্থায়ী ঠিকানা যদি এই কেন্দ্রগুলির আওতায় না হয়, তা হলেও পাসপোর্টের জন্য আবেদন করতে কোনো অসুবিধা নেই। এত দিন পর্যন্ত পাসপোর্টের জন্য আপনাকে আপনার স্থায়ী ঠিকানার অঞ্চলের কেন্দ্রগুলির দারস্থ হতে হত।

আপনি আবেদনপত্রে যে ঠিকানা দেবেন, সেই ঠিকানাতেই আপনার পুলিশি যাচাইয়ের কাজ হয়ে যাবে। সেই ঠিকানাতেই আপনার পাসপোর্ট পৌঁছে যাবে।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here