rail whole bogi

ওয়েবডেস্ক: বড়ো দল নিয়ে বিয়ে বাড়ি বা কোনো ট্যুরে যাওয়ার জন্য ট্রেনের গোটা বগি বুক করতে চান? এখন থেকে সেটাও অনলাইনেই করা যাবে। এমনই জানাল রেল।

রেলওয়ে বোর্ড এই সংক্রান্ত একটি নির্দেশিকা জারি করেছে। সেখানে বলা হয়েছে, আইআরসিটিসির ওয়েবসাইটে ‘সিঙ্গল উইন্ডো বুকিং সিস্টেম’-এর মাধ্যমে একটা গোটা বগি, বিশেষ ট্রেন এবং সেলুন কার বুক করতে পারবেন যে কেউ।

এত দিন পর্যন্ত এই ধরনের বুকিং-এর জন্য চিফ বুকিং সুপারভাইসর অথবা স্টেশন মাস্টারের কাছে চিঠি দিয়ে আবেদন করতে হত।  চিঠির সঙ্গে দিতে হত যাত্রীদের সম্পূর্ণ বিবরণ। তার পর পুরো টাকা জমা দেওয়ার পরে স্টেশন মাস্টারের তরফ থেকে একটি রশিদ দেওয়া হত। তার পর এই বুকিং-এর প্রক্রিয়া শেষ হত। রেলের আধিকারিকদের মতে, গোটা প্রক্রিয়ায় অনেক সময়ে লাগত। তাই বেশ কিছু দিন হল এই প্রক্রিয়ায় বদল নিয়ে আসার চেষ্টা করা হচ্ছিল।

তবে এই বুকিং-এর ক্ষেত্রে এখন থেকে বেশি মাশুল দিতে হবে যাত্রীদের। টিকিটের ভাড়ার ওপরে তিরিশ শতাংশ পরিষেবা করের পাশাপাশি লেভি হিসেবে আরও পাঁচ শতাংশ দেওয়া হবে। রেলের তরফ থেকে আরও বলা হয়েছে একটা গোটা বগির ক্ষেত্রে সিকিউরিটি ডিপোজিট হিসেবে পঞ্চাশ হাজার টাকা করে নেওয়া হবে। পুরো ব্যাপারটাই এখন থেকে হবে অনলাইনে।

 

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here