Employees' Provident Fund EPF

ওয়েবডেস্ক: শ্রম ও কর্মসংস্থান মন্ত্রক গত ৬ ডিসেম্বর দিনাঙ্কিত একটি বিজ্ঞপ্তি দিয়ে এমপ্লয়ি প্রভিডেন্ট ফান্ড (ইপিএফ) প্রকল্পে একটি সংশোধন নিয়ে এসেছে। যেখানে বলা হয়েছে, ইপিএফের কোনো সদস্য যদি এক মাসের বেশি সময় বেকার থাকেন, তা হলে তিনি ইপিএফে স়ঞ্চিত অর্থ তুলে নিতে পারবেন। তবে সে ক্ষেত্রেও মেনে চলতে হবে নির্দিষ্ট সীমা। নতুন এই নিয়মটি কার্যকর হয়েছে গত ৬ ডিসেম্বর থেকেই।

তব গত জুন মাসেই ইপিএফের নিয়ন্ত্রক সেন্ট্রাল বোর্ড অব ট্রাস্টি (সিবিটি)-র বৈঠকে এই নতুন নিয়মটি গৃহীত হয়েছিল। কিন্তু সরকারি ঘোষণার জন্য অপেক্ষা চলছিল। ফলে সরকারি ভাবে নতুন নিয়ম বিজ্ঞপ্তি আকারে জানিয়ে দেওয়ায় তা আইনে রূপান্তরিত হল বলেই ধরে নেওয়া যেতে পারে।

কী আছে ওই নতুন নিয়মে?

বিজ্ঞপ্তি অনুযায়ী জানা গিয়েছে, ইপিএফের কোনো সদস্য তাঁর অ্যাকাউন্ট থেকে জমা টাকার ৭৫ শতাংশ পর্যন্ত  অর্থ তুলে নিতে পারেন, তবে তাঁর বেকারত্বের সময়সীমা যেন এক মাসের কম না হয়।

এটাকে বলা হচ্ছে অফেরতযোগ্য অগ্রিম। অর্থাৎ সদস্য টাকা তাঁর অ্যাকাউন্টটি বন্ধ না করেই ওই টাকা তুলতে পারবেন সর্বোচ্চ ৭৫ শতাংশ (জমা টাকার) পর্যন্ত। তবে তুলে নেওয়া এই টাকা যেমন ফেরত দেওয়ার কোনো ব্যবস্থা নেই, তেমনই এক বারে সমস্ত টাকা তোলারও কোনো বাধ্যবাধকতা নেই।

আরও পড়ুন: এটিএম কার্ডে জালিয়াতির শিকার হলে অভিযোগ জানাবেন কী ভাবে?

নতুন এই নিয়মে ইপিএফ সদস্য যথেষ্ট খুশি। জমা টাকার এক তৃতীয়াংশ টাকা তুলে নেওয়ার সুয়োগ থাকায় অবসর নেওয়ার আগেই যে কেউ বহুবিধ প্রয়োজনে ওই টাকা ব্যবহারের সুযোগ নিতে পারেন।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here