আফগানিস্তানে সরকার ঘোষণা হতেই দিল্লিতে সিআইএ প্রধানের সঙ্গে বৈঠক করলেন অজিত ডোভাল

0

খবরঅনলাইন ডেস্ক: আফগানিস্তানে তালিবানের সরকার ঘোষণা হওয়ার কয়েক ঘণ্টার মধ্যেই মার্কিন যুক্তরাষ্ট্রের গোয়েন্দা প্রধান উইলিয়াম বার্নসের সঙ্গে দিল্লিতে বৈঠকে বসলেন ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল। কী নিয়ে বৈঠক সে বিষয়ে কোনো আভাস না পাওয়া গেলেও নিরাপত্তার বিষয়টিই যে আলোচনার মূল বিষয় ছিল সেটা বুঝতে বেশি অসুবিধা হওয়ার কথা নয়।

তালিবান যে আগামী দিনে মাথাব্যথার কারণ হয়ে উঠতে পারে এবং সে কারণে আন্তর্জাতিক নিরাপত্তায় প্রভাব পড়তে পারে তা নিয়েও দু’দেশ পারস্পরিক বোঝাপড়া সেরে নিতে চাইছে বলে ধারণা বিশেষজ্ঞদের। জম্মু-কাশ্মীরে নিরাপত্তার বিষয়টি বার্নস এবং ডোভালের আলোচনার অন্যতম আলোচ্য হয়ে উঠতে পারে বলেও মনে করা হচ্ছে।

আন্তর্জাতিক মহলের কাছে তালিবান নিজেদের নয়া রূপে তুলে ধরার চেষ্টা করছে। সকলের সহযোগিতাও চেয়েছে। কিন্তু তাদের সেই আশ্বাসে ভরসা রাখতে পারছে না অনেক দেশই। বিশেষ করে আমেরিকা এবং ভারত। তাই দুই দেশের মধ্যে এই আলোচনা যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলে মনে করছেন বিশেষজ্ঞরা

আফগানিস্তানের সরকার গঠনে পাকিস্তানের হক্কানি জঙ্গিগোষ্ঠীর গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে বলে আন্তর্জাতিক পর্যবেক্ষকদের মত। যা ভারতের পক্ষে একটা আশঙ্কার বিষয়। তার সঙ্গে আল কায়দাও তালিবানের কাঁধে ভর দিয়ে স্বমূর্তিতে ফিরে আসার চেষ্টা করছে।

আরও কিছু উল্লেখযোগ্য খবর পড়ুন এখানে

বিশ্বভারতীর তিন ছাত্রের বহিষ্কারে স্থগিতাদেশ দিল কলকাতা হাইকোর্ট

হাজিরার ৪৮ ঘণ্টার মধ্যেই ফের অভিষেক বন্দ্যোপাধ্যায়কে তলব করল ইডি

অসুস্থ মুকুল রায়, আর্জি রাখতে পিএসি মামলায় ২ দিন বাড়তি সময় দিল হাইকোর্ট

শরিয়তি আইন প্রতিষ্ঠাই মূল লক্ষ্য, জানিয়ে দিল তালিবান

সাংসদ অর্জুন সিংহের বাড়ি লক্ষ্য করে বোমাবাজি, টুইট উদ্বেগ প্রকাশ রাজ্যপালের

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন