উরির সেনাঘাঁটিতে জঙ্গি হামলা নিয়ে ‘আপত্তিকর’ পোস্ট করায় শিক্ষাপ্রতিষ্ঠান থেকে বহিষ্কৃত হতে হল কাশ্মীরি ছাত্রকে। ঘটনাটি আলিগড় মুসলিম ইউনিভার্সিটির (আমু)।

শ্রীনগরের মুদস্‌সর ইউসুফ এমএসসি’র (অরগ্যানিক কেমিস্ট্রি) ছাত্র। তাঁর বিরুদ্ধে অভিযোগ, তিনি উরিতে হামলা নিয়ে ফেসবুকে ‘আপত্তিকর’ মন্তব্য করেছেন। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য লেঃ জেনারেল জামির উদ্দিন শাহ বিষয়টি গুরুত্ব দিয়ে দেখেন এবং নিজে ব্যক্তিগতভাবে অনুসন্ধান করেন। তারপরই তিনি ওই ছাত্রকে বহিষ্কারের সিদ্ধান্ত নেন বলে  আমুর মুখপাত্র রহত আবরার জানান। তিনি বলেন, “লেঃ জেনারেল শাহ বলেছেন জাতীয়তা-বিরোধী ভাবাবেগ প্রকাশিত হবে এমন কোন ঘটনা আমুতে সহ্য করার কোনো সুযোগ নেই।”

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গিয়েছে, সংশ্লিষ্ট ছাত্র ঘটনার জন্য উপাচার্যের কাছে ক্ষমা চেয়েছেন। বলেছেন, ‘ভাবাবেগে ভেসে গিয়ে’ তিনি ওই মন্তব্য করে বসেন। তা সত্ত্বেও বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ বহিষ্কারের সিদ্ধান্তে অটল থাকে।

ইতিমধ্যে ঘোলা জলে মাছ ধরতে নেমে পড়েছিল বিজেপি। আলিগড়ের বিজেপি সাংসদ সতীশ কুমার গৌতম সংশ্লিষ্ট ছাত্রের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেওয়ার জন্য আমু কর্তৃপক্ষের কাছে চিঠি লিখেছিলেন।  

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here