ইস্ট-কোস্ট ভেঙে রেলের নতুন জোন অন্ধ্রে, কেন্দ্রের সিদ্ধান্তে ক্ষিপ্ত ওড়িশা

0
odisha andhra new railway zone
নতুন এই জোনের নাম সাউথ কোস্ট জোন। সদর বিশাখাপত্তনম।

ভুবনেশ্বর: ‘ইস্ট কোস্ট’ জোন ভেঙে নতুন জোন তৈরির ঘোষণা করেছে রেল মন্ত্রক। অন্ধ্রপ্রদেশের দীর্ঘদিনের দাবি মেনে নিয়ে নতুন ‘সাউথ কোস্ট’ জোন তৈরি করা হয়েছে। বিশাখাপত্তনমকে এই জোনের সদর হিসেবে ঘোষণা করা হয়েছে।

এতেই ক্ষিপ্ত ওড়িশা। ওড়িশার শাসক বিজেডি এবং বিরোধী কংগ্রেস, কিছুতেই এই সিদ্ধান্ত মেনে নিতে পারছে না। ওড়িশার রেলকে ধ্বংস করে দেওয়ার জন্য কেন্দ্র এই চক্রান্ত করেছে বলে দাবি করেছে বিজেডি। দলের তরফ একটি বিবৃতিতে বলা হয়েছে, “সাউথ কোস্ট রেল তৈরি করা এবং এত দিন পর্যন্ত ইস্ট কোস্ট রেলের মধ্যে থাকা ওয়ালটেয়ার ডিভিশনকে নতুন জোনের মধ্যে ঢুকিয়ে দেওয়া এটাই প্রমাণ করে যে কেন্দ্র ওড়িশার রেলকে ধ্বংস করে দিতে চাইছে।”

আরও পড়ুন পরিষ্কার আকাশে উত্তুরে হাওয়ার দাপট, মার্চের শুরুতেও পারদ পতন গোটা রাজ্যে

উল্লেখ্য, এত দিন পর্যন্ত তিন রাজ্যে বিস্তার ছিল ইস্ট কোস্ট রেলের। ওড়িশা উপকূল ছাড়াও অন্ধ্রের উত্তরের তিন জেলা, শ্রীকাকুলম, বিজয়নগরম এবং বিশাখাপত্তনম ও ছত্তীসগঢ়ের বস্তার দন্তেওয়াড়া অঞ্চল এই জোনের মধ্যে পড়ত। ইস্ট কোস্ট রেলের অন্তর্গত ছিল ওয়ালটেয়ার ডিভিশন। এই ডিভিশনেই ছিল বিশাখাপত্তনম। নতুন জোন তৈরি হওয়ায় ওয়ালটেয়ার ডিভিশনের একটা বড়ো অংশ চলে গেল সেই জোনে।

ওড়িশার অভিযোগ, বিশাখাপত্তনম নতুন জোনের অন্তর্গত হওয়ায়, আর্থিক ক্ষতির মুখে পড়বে ইস্ট কোস্ট রেল এবং সেটা পরোক্ষ ভাবে প্রভাব ফেলবে ওড়িশার আর্থিক অবস্থাতেও। যদিও ওড়িশাকে সন্তুষ্ট করার জন্য ইস্ট কোস্ট রেলের অন্তর্গত নতুন ডিভিশন তৈরি করেছে রেল। তবুও নতুন রায়গঢ়া ডিভিশনকে দিয়ে ইস্ট কোস্ট রেল ভেঙে ফেলার দুঃখ এবং ক্ষোভ ওড়িশার এখনই যাবে কি না, সেটা বলা যাচ্ছে না।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.