‘সম্ভাব্য ঘূর্ণিঝড়’ নিয়ে প্রস্তুতি শুরু করে দিল ওড়িশা, ১৮ জেলায় সতর্কতা

0
প্রতীকী ছবি।

ভুবনেশ্বর: বঙ্গোপসাগর এখনও ভেল্কি দেখিয়ে যাচ্ছে। ঘূর্ণিঝড় তৈরি হবে কি না, এখনও ঠিক নেই। কিন্তু এখন থেকেই এই সম্ভাব্য ঘূর্ণিঝড় নিয়ে প্রস্তুতিপর্ব শুরু করে দিল ওড়িশা। রাজ্যের উপকূলীয় ১৮টা জেলাকেই এই নিয়ে সতর্ক করা হয়েছে।

রাজ্যের বিশেষ সহায়তা কমিশনার পিকে জেনা গঞ্জাম, গজপতি, পুরী, খুরদা, জগৎসিংহপুর, কেন্দ্রপড়া, জাজপুর, ভদ্রক, বালেশ্বর, নয়নগড়, কটক, ময়ূরভঞ্জ, কেওনঝড়, ঢেঙ্কানল, মালকানগিরি, কোরাপুট, রায়গড়া এবং কন্ধমলের জেলাশাসকদের কাছে চিঠি দিয়েছেন। সম্ভাব্য দুর্যোগ এড়াতে এখন থেকেই প্রস্তুতি শুরু করে দিতে বলেছেন তিনি।

কেন্দ্রীয় আবহাওয়া দফতরের পূর্বাভাস নিয়মিত দেখার জন্য জেলাশাসকদের আবেদন করেছেন জেনা। সেই অনুযায়ী প্রস্তুতি নিতে বলেছেন তিনি। পাশাপাশি বর্তমানে ঘূর্ণিঝড়ের আশ্রয় কেন্দ্রগুলির অবস্থা কী রকম রয়েছে, সেই ব্যাপারে বিস্তারিত রিপোর্ট আগামী ৬ মের মধ্যে জমা দিতে বলেছেন তিনি।

উল্লেখ্য, গত তিন বছরে মে মাসে দুটি ঘূর্ণিঝড়, ফণী এবং ইয়াস সরাসরি ওড়িশায় আঘাত হানে। অন্যদিকে ২০২০ সালে ঘূর্ণিঝড় উম্পুন-এর প্রভাব যথেষ্টই পড়েছিল রাজ্যে। কিন্তু ওড়িশা ঘূর্ণিঝড় মোকাবিলার ব্যাপারে অনেক আগে থেকেই প্রস্তুতি নিতে শুরু করে দেয় বলে এই ঘটনায় প্রাণহানি এড়ায় তারা।

এ বছর এখনও ঘূর্ণিঝড় হবে কি না, বা হলেও কখন হবে সে ব্যাপারে পরিষ্কার করে কিছু বোঝা যাচ্ছে না। এটুকুই আপাতত জানা গিয়েছে যে শনিবারের মধ্যে বঙ্গোপসাগরে একটি নিম্নচাপ তৈরি হতে চলেছে।

আরও পড়তে পারেন:

জম্মু-কাশ্মীরে আসন পুনর্বিন্যাসের কাজ শেষ, চূড়ান্ত রিপোর্টেও বিতর্ক

ইতিহাস গড়লেন প্রিয়ঙ্কা মোহিতে, প্রথম ভারতীয় মহিলা হিসাবে পাঁচটি আট হাজারি শৃঙ্গ জয়

হু বলল কোভিডে মৃত্যু হয়েছে ৪৭ লক্ষের, ভারত বলল বাস্তবের সঙ্গে মিল নেই

‘আমি রাহুল গান্ধীর সমকক্ষ নই’, আত্মবিশ্লেষণ প্রশান্ত কিশোরের

কলকাতার বৃষ্টিতে বর্ষার বৈশিষ্ট্য, সঙ্গী প্রবল বজ্রপাত

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন