উরির ধাঁচে কাশ্মীরে জঙ্গি হামলায় অফিসার সহ মৃত ৩ সেনা, মৃত ২ জঙ্গিও

0
kashmir firing

শ্রীনগর: কাকভোরে কাশ্মীরের কুপওয়ারায় সেনাছাউনিতে হামলা চালাল একদল জঙ্গি। কতকটা উরি হামলার ধাঁচে। এই হামলায় ১ ক্যাপ্টেন-সহ ৩ সেনাকর্মী নিহত হয়েছেন। সেনাবাহিনীর সঙ্গে গুলির লড়াইয়ে ২ জঙ্গি নিহত হয়েছে বলে সেনা সূত্রে জানা গিয়েছে। বাকিদের ধরতে চলছে চিরুনি তল্লাশি। আহত ৫ সেনা জওয়ানকে স্থানীয় শ্রীনগর হাসপাতালে ভর্তি করা হয়েছে।

কুপওয়ারার পানজগাম এলাকার চৌকিবলের এক সেনাছাউনিতে বৃহস্পতিবার ভোর সাড়ে চারটে নাগাদ হামলা চালায় একদল জঙ্গি। সেনাসূত্রে খবর, জঙ্গিরা সংখ্যায় ৪ জন ছিল। অত্যাধুনিক বন্দুক এবং গ্রেনেড নিয়ে সেনাছাউনিতে আচমকাই এলোপাথাড়ি গুলি ছুড়তে শুরু করে তারা। এই গুলিবর্ষণে ১ জন সেনা-ক্যাপ্টেন সহ তিন জনের মৃত্যু হয়। জবাব দিতে পালটা গুলি ছুড়তে শুরু করে সেনাবাহিনী। সংবাদসংস্থা পিটিআই সূত্রে খবর, মৃত সেনা-ক্যাপ্টেনের নাম আয়ুশ। ঘটনাস্থলে থেকে ২ জন জঙ্গির মৃতদেহ উদ্ধার করতে পেরেছে সেনাবাহিনী। ঘটনার পর গোটা এলাকা ঘিরে ফেলা হয়। বাকি জঙ্গিদের খোঁজে শুরু হয় তল্লাশি।

  • ভোর ৪-৩০ নাগাদ হামলা চালায় জঙ্গিরা
  • অত্যাধুনিক অস্ত্রশস্ত্রে সজ্জিত ছিল তারা
  • সেনা ক্যাম্পের মধ্যে প্রবেশ করেনি জঙ্গিরা
  • হামলার সময় গ্রেনেড, একে-৪৭ রাইফেল ব্যবহার করে জঙ্গিরা
  • প্রায় ২-৩ ঘণ্টা ধরে হামলা চালায়

শেষ খবর পাওয়া পর্যন্ত এখনও কোনো জঙ্গি গোষ্ঠী এই হামলার দায় স্বীকার করেনি। পাকিস্তানের মদতপুষ্ট জৈশ-এ-মহম্মদ এই হামলা চালিয়েছে বলে সন্দেহ করছেন সেনাকর্তারা।

গত ৯ এপ্রিল শ্রীনগর লোকসভা কেন্দ্রে উপনির্বাচনের সময় পুলিশ এবং আধাসামরিক বাহিনীর গুলিতে ৭ জন ছাত্র সহ ৯ জন নিহত হয়। এর পর থেকে উপত্যকায় উত্তেজনার পরিবেশ তৈরি হয়েছিল। বৃহস্পতিবারের জঙ্গি হামলা সেই উত্তেজনাকেই আরও বাড়িয়ে দিল।

বিশেষজ্ঞদের মতে, কিছুটা উরি হামলার ধাঁচেই কুপওয়ারায় সেনাছাউনিতে হামলা চালিয়েছে জঙ্গিরা। গত বছর সেপ্টেম্বর মাসে উরিতে একটি সেনাছাউনিতে জঙ্গি হামলায় ১৯ জন সেনা নিহত হন।

কুপওয়ারা হামলার পরই সংশ্লিষ্ট মন্ত্রীদের নিয়ে জরুরি বৈঠকে বসেন স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং। জম্মু-কাশ্মীরে কেন্দ্রের উন্নয়নমূলক প্রকল্পগুলি কী অবস্থায় রয়েছে তা খতিয়ে দেখেন তিনি।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here