স্পিকার নির্বাচিত ওম বিড়লা। ছবি: লোকসভা টিভি

নয়াদিল্লি: দশ বছর পর আবার পুরুষ স্পিকার পেল লোকসভা। বুধবার সপ্তদশ লোকসভার স্পিকার হিসেবে নির্বাচিত হলেন ওম বিড়লা। এ দিন প্রথমে স্পিকার হিসেবে প্রথমে ওম বিড়লার নাম প্রস্তাব করেন নরেন্দ্র মোদী। সেই প্রস্তাবে সমর্থন করেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং।

বিরোধীদের তরফ থেকে ওম বিড়লার নাম প্রস্তাব করেন লোকসভায় কংগ্রেসের দলনেতা অধীররঞ্জন চৌধুরী। সেই প্রস্তাবে সমর্থন করেন ডিএমকে সাংসদ টিআর বালু। উল্লেখ্য, ২০০৯-এর লোকসভা নির্বাচনের আগে পর্যন্ত লোকসভার অধ্যক্ষ ছিলেন সোমনাথ চট্টোপাধ্যায়। তার পরের দু’দফায় স্পিকার হন দুই মহিলা, যথাক্রমে মীরা কুমার এবং সুমিত্রা মহাজন। সে ক্ষেত্রে বলা যেতে পারে, লোকসভার দশ বছরের রেকর্ড ভেঙে দিলেন বিড়লা।

আরও পড়ুন রাহুল গান্ধীর জন্মদিনে বিশেষ শুভেচ্ছাবার্তা নরেন্দ্র মোদীর

চিনে নিন লোকসভার নতুন স্পিকারকে

রাজস্থানের কোটার দু’বারের সাংসদ ওম বিড়লা। ২০১৪ সালে প্রথম বার সংসদে নির্বাচিত হয়েছিলেন তিনি। তবে তার আগে রাজস্থান বিধানসভায় গুরুত্বপূর্ণ দায়িত্ব সামলেছেন তিনি। ২০০৩ সালে প্রথম বার রাজনৈতিক জয় পান বিড়লা। ২০০৩, ২০০৮ এবং ২০১৩ সালে কোটা দক্ষিণ কেন্দ্র থেকে জিতে বিধায়ক নির্বাচিত হয়েছিলেন তিনি।

রাজনৈতিক ব্যক্তি হওয়ার পাশাপাশি সামাজিক কাজকর্মেও যথেষ্ট নাম রয়েছে বিড়লার। গরিব মানুষদের জামাকাপড়, কম্বল বিতরণের জন্য পরিধান নামক প্রকল্পের সূচনা করেন তিনি। এ ছাড়াও নিয়মিত রক্তদা্ন শিবিরেরও আয়োজন করেন তিনি।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here