লোকসভায় ধর্মীয় স্লোগান প্রসঙ্গে মুখ খুললেন নতুন স্পিকার

0
স্পিকার নির্বাচিত ওম বিড়লা। ছবি: লোকসভা টিভি

নয়াদিল্লি: লোকসভায় সাংসদদের শপথকে কেন্দ্র করে বার বার ধর্মীয় স্লোগান উঠেছে। কখনও জয় শ্রীরাম, কখনও জয় মাকালী বা কখনও আল্লাহ-হু-আকবর। এতে সংসদের গরিমা নষ্ট হচ্ছে বলে বুধবারই মন্তব্য করেছিলেন লোকসভায় কংগ্রেসের দলনেতা অধীররঞ্জন চৌধুরী। এ বার সেই প্রসঙ্গে মুখ খুললেন নবনিযুক্ত স্পিকার ওম বিড়লাও। একটি ইংরেজি দৈনিককে সাক্ষাৎকার দিতে গিয়ে তিনি বললেন, লোকসভায় আর কোনো ভাবেই তিনি ধর্মীয় স্লোগান দিতে দেবেন না।

বিড়লা বলেন, “আমার মনে হয় স্লোগান দেওয়া, ওয়েলে এসে বিক্ষোভ দেখানো বা পোস্টার দেখানোর জায়গা সংসদ ভবন নয়। এর জন্য আলাদা জায়গা আছে। সরকারি-বিরোধী একে ওপরকে আক্রমণ করতেই পারে, কিন্তু সব কিছুর নির্দিষ্ট নিয়ম আছে।”

আরও পড়ুন বাজেট অধিবেশনের আগে নতুন ন্যূনতম মজুরি এবং পেনশনের দাবিতে সরব ট্রেড ইউনিয়নগুলি

উল্লেখ্য, বুধবার সংসদে প্রথম ভাষণ দিতে গিয়েই বিড়লাকে স্লোগানের ব্যাপারে মনে করিয়ে দেন বহরমপুরের কংগ্রেস সাংসদ। তিনি বলেন, “বহুদলীয় গণতন্ত্রের ক্ষেত্রে সংসদ ভবনে কোনো ভাবেই ধর্মীয় স্লোগান দেওয়া উচিত নয়।” এই প্রসঙ্গে বিড়লা বলেন, “আমি সব সময় মনে করি সংসদ ভবন গণতন্ত্রের মন্দির। আর এই মন্দিরের নির্দিষ্ট অনেক নিয়ম আছে। আমি সব সাংসদকে অনুরোধ করেছি, দয়া করে সংসদের ঐতিহ্যকে কালিমালিপ্ত করবেন না।” তবে বিরোধীদের সব প্রশ্নের জবাব দেওয়া সরকারের কর্তব্য, এমনও মনে করেন বিড়লা।

উল্লেখ্য, রাজস্থানের কোটা থেকে নির্বাচিত দু’বারের সাংসদ বিড়লাকে স্পিকার করে চমক দিয়েছে বিজেপি। বুধবার স্পিকারের নির্বাচনের পরেই তাঁকে তাঁর আসন পর্যন্ত পৌঁছে দেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, অধীররঞ্জন চৌধুরী-সহ বাকি সব দলের নেতারা।

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন