ডেল্টাকে সরিয়ে ওমিক্রনই এখন প্রধান প্রজাতি ভারতে, ধীরে ধীরে থিতু হচ্ছে সংক্রমণ: কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক

0

নয়াদিল্লি: ডিসেম্বরের শেষ দিক থেকে ভারতে করোনাভাইরাসের নতুন এবং অত্যন্ত মৃদু প্রজাতি ওমিক্রন যে ভাবে ছড়িয়ে পড়ছিল, তাতে এমন ঘোষণা ছিল শুধুমাত্র সময়ের অপেক্ষা। অবশেষে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক জানিয়ে দিল যে ‘ডেল্টা’কে সরিয়ে ‘ওমিক্রন’ই এখন ভারতে করোনাভাইরাসের প্রধান প্রজাতি হয়ে উঠেছে।

কেন্দ্রের এই ঘোষণায় আদতে স্বস্তির নিঃশ্বাস ফেলতে পারেন সাধারণ মানুষ। কারণ ওমিক্রনের সংক্রামক ক্ষমতা অনেক বেশি হলেও মারণ ক্ষমতা একদমই নেই। ডিসেম্বরের শেষ সপ্তাহ থেকে প্রচুর সংখ্যক মানুষ অসুস্থ হলেও হাসপাতালের শয্যা প্রায় খালিই থেকেছে। ফলে অত্যন্ত মৃদু এই সংক্রমণের মধ্যে দিয়ে ভারতে হার্ড ইমিউনিটির পরিস্থিতি তৈরি হয়ে যেতে পারে।

বৃহস্পতিবার সাংবাদিক সম্মেলনে কেন্দ্রের তরফে জানানো হয়েছে যে দেশে সামগ্রিক ভাবে থিতু হচ্ছে দৈনিক সংক্রমণ। উল্লেখ্য, মুম্বই, দিল্লি এবং পশ্চিমবঙ্গে গত ২ সপ্তাহ ধরে সংক্রমণ কমতে থাকলেও বাকি বেশিরভাগ রাজ্যেই সংক্রমণ বাড়ছিল গত সপ্তাহ পর্যন্ত। সে কারণে গত সপ্তাহের বৃহস্পতিবার ভারতে ৩ লক্ষ ৪৭ হাজার সংক্রমণ রেকর্ড করা হয়।

আপাতত, এই তৃতীয় ঢেউয়ে ওইটাই ছিল সব থেকে বেশি সংক্রমণ। তার পর থেকে ধীরে ধীরে সংক্রমণ কমছে। আজ, বৃহস্পতিবার দেশে ২ লক্ষ ৮৬ হাজার সংক্রমণ রেকর্ড করা হয়েছে। যদিও এখন কেরল এবং কর্নাটকে সংক্রমণ বেড়ে চলেছে, কিন্তু দেশের বাকি সব রাজ্যে সংক্রমণ কমার কারণেই সামগ্রিক ভাবে পরিস্থিতির উন্নতি হয়েছে। অন্যদিকে, পর পর তিন দিন ধরেই দেশে সক্রিয় রোগীর সংখ্যা কমেছে।

গত দু’দিন ধরে ওমিক্রনের উপপ্রজাতি বিএ.২ (BA.2) নিয়ে আবার কিছুটা হইচই তৈরি করার চেষ্টা হচ্ছে। বলা হচ্ছে ওই উপপ্রজাতিটি, তার আসল প্রজাতি অর্থাৎ বিএ.১ (BA.1)-এর থেকে বেশি সংক্রামণ। সেটা হতেই পারে। কিন্তু কেন্দ্রের তরফে থেকে এ দিন জানিয়ে দেওয়া হয়েছে যে বিএ.১ নয় ভারতে বিএ.২ উপপ্রজাতিটি সব থেকে বেশি ছড়িয়েছে। সুতরাং নতুন করে আর উদ্বেগের কিছু নেই।

আরও পড়তে পারেন:

কমছে সংক্রমণ, বিধিনিষেধ অনেকটাই শিথিল করল দিল্লি

অরুণাচলপ্রদেশ থেকে ‘নিখোঁজ’ ভারতীয় কিশোরকে ফেরাল চিন

নিয়মিত বাজারে পাওয়া যাবে কোভিশিল্ড এবং কোভ্যাক্সিন, মিলল অনুমোদন

মাথা মুড়িয়ে, মুখে কালি লেপে গণধর্ষিতাকে নিয়ে উল্লাস দিল্লির রাস্তায়, গ্রেফতার ৪

দিঘার হোটেলে ভয়াবহ আগুন! প্রাণ ভয়ে হুড়োহুড়ি পর্যটকদের

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন