গান্ধী-পটেলকে সামনে রেখে ফের গোটা দেশে ‘হিন্দি চাপানো’র বিশেষ আবেদন অমিত শাহের!

0
Amit Shah

ওয়েবডেস্ক: ফের একবার এক দেশ এক ভাষা চালুর দাবিতে সরব হলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। শনিবার তিনি হিন্দি ভাষার পক্ষে জোরালো সওয়াল করতে গিয়ে টেনে আনলেন মহাত্মা গান্ধী ও সর্দার বল্লভভাই পটেলের নাম।

এ দিন হিন্দি দিবসে টুইটার পোস্টে অমিত দেশের ঐক্য বজায় রাখতে একটি মাত্র ভাষার উপরই বেশি করে জোর দেওয়ার আবেদন রাখেন। বলেন, “ভারতকে বিশ্বব্যাপী একটি ভাষার পরিচয়ে চিহ্নিত করা খুবই গুরুত্বপূর্ণ”।

অমিতের মতে, “হিন্দি ভাষাই একমাত্র সমগ্র জাতিকে ঐক্যবদ্ধ করতে সক্ষম। ভারতে বহুবিধ ভাষা রয়েছে, কিন্তু সেগুলির নিজস্ব একটা তাৎপর্য রয়েছে। কিন্তু হিন্দি এখন গোটা দেশের বহুল ব্যবহৃত ভাষা। স্বাভাবিক ভাবেই গোটা দেশকে এক সূত্রে গাঁথতে পারে হিন্দি”।

amazon

এ প্রসঙ্গে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী দাবি করেন, “আমি সাধারণ মানুষের কাছে আবদেন রাখছি, নিজের নিজের মাতৃভাষার ব্যবহার বাড়ানোর পাশাপাশি হিন্দি ভাষার ব্যবহার করে দেশের পূজ্য বাপু এবং লৌহপুরুষ সর্দার পটেলের স্বপ্নকে সত্যি করার উদ্যোগে অংশ নিন”।

প্রসঙ্গত, চলতি বছরের জুন মাসেই কেন্দ্রীয় শিক্ষানীতির খসড়ায় হিন্দিকে বাধ্যতামূলক করার চেষ্টা করা হয়। এহেন উদ্যোগের বিরুদ্ধে গর্জে ওঠে গোটা দক্ষিণ ভারত। সারা দেশেই ইতিউতি সমালোচনার জেরে আপাতত সেই উদ্যোগ ঠান্ডা ঘরে চলে যায়। এর পরই ফের হিন্দি দিবসকে সামনে রেখে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর বিশেষ আবেদন নতুন বিতর্কের জন্ম দিল! ফের মাথাচাড়া দিচ্ছে সেই একই প্রশ্ন, তা হলে কি বহু ভাষাভাষির দেশ ভারতে হিন্দি চাপিয়ে দেওয়ার নিরন্তর চেষ্টা চালিয়ে যাচ্ছে কেন্দ্রীয় সরকার?

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন