সাহারানপুর: ফের জাতপাতের সংঘর্ষে উত্তপ্ত উত্তরপ্রদেশ। সংঘর্ষের তীব্রতায় উত্তরপশ্চিম উত্তরপ্রদেশের সাহারানপুরে মৃত্যু হল এক তরুণের, পুড়ে ছাই হল দলিতদের ২৫টি বাড়ি।

শুক্রবার মহারানা প্রতাপের জন্মজয়ন্তী উপলক্ষ্যে মিছিল বের করে স্থানীয় শিমলানা গ্রামের ঠাকুর সম্প্রদায়ের সদস্যরা। মিছিলে উচ্চস্বরে বাজনা বাজছিল। মিছিলটি যখন দলিত অধ্যুষিত শাবিরপুর গ্রাম দিয়ে যাচ্ছিল, তখন জোরে বাজনা বাজিয়ে, নাচতে নাচতে ওই জন্মজয়ন্তী উদ্‌যাপনের বিরোধিতা করেন গ্রামবাসীরা। শুরু হয় বাদানুবাদ। বাদানুবাদ বেড়ে ওঠার পর দুপক্ষ পরস্পরের দিকে পাথর-ঢিল ছুঁড়তে শুরু করে। তেমনই একটি ছোঁড়া পাথরে গুরুতর জখম হওয়ার পর মৃত্যু হয় ঠাকুর সম্প্রদায়ের ২৫ বছর বয়সি এক তরুণের। পরিস্থিতি অগ্নগর্ভ হয়ে ওঠে। আশেপাশের গ্রাম থেকে লোক নিয়ে এসে দলিতদের ২ ডজন বাড়ি জ্বালিয়ে দেয় ঠাকুররা। পুলিশ-দমকল গ্রামে ঢুকতে গেলে আক্রমণ হয় তাদের ওপরও। ক্ষতিগ্রস্থ হয় দমকলের একটি ইঞ্জিন। আহত হন একজন পুলিশ ইনস্পেক্টর।

আপাতত বিশাল পুলিশ বাহিনী এলাকায় রয়েছে। পরিস্থিতি শান্ত হলেও এলাকায় রয়েছে চাপা উত্তেজনা।

দিন পনেরো আগেই ওই এলাকাতে একই ধরনের সংঘর্ষ হয়েছিল। গত ২০ এপ্রিল ভীমরাও আম্বেদকরের জন্মজয়ন্তী উপলক্ষ্যে এলাকায় মিছিল বের করে বিজেপি। ওই গ্রাম দিয়ে যাওয়ার সময়, একই কারণে মিছিলে বাধা দেওয়া হয়। তার থেকে বাধে সংঘর্ষ। স্থানীয় সাংসদ রাঘব লখনপাল শর্মা, একজন পুলিশ অফিসার এবং বহু মানুষ আহত হন। সাংসদের বিরুদ্ধে এফআইআর-ও দায়ের করে পুলিশ।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here