নয়াদিল্লি: ২০১৪-১৫ অর্থবর্ষে দেশের মোট করের ১১ শতাংশই দিয়েছেন জনৈক এক করদাতা। এমনই জানা গিয়েছে আয়কর দফতরের তরফ থেকে।

নাম প্রকাশ না করা হলেও দফতরের তরফ থেকে জানা গিয়েছে মোট ২১ লক্ষ ৮৭০ কোটি টাকা কর দিয়েছেন তিনি। এর পাশাপাশি জানা গিয়েছে, তিন জন করদাতা ওই অর্থবর্ষেই ৫০০ কোটি টাকার ব্যবসায়িক আয়ের কথা ঘোষণা করেছেন এবং দু’জন করদাতা জানিয়েছেন তাঁদের ৫০০ কোটি টাকার ওপরে আর্থিক লাভের কথা।

২০১৪-১৫ অর্থবর্ষে মোট ৩ কোটি ৬০ লক্ষ মানুষের ঘোষণা করা আয়ের ভিত্তিতে দেখা গিয়েছে প্রায় ৯.৮ লক্ষ কোটি টাকা আয় হয়েছে বেতন মারফৎ। এর পরেই ছিল ব্যবসায়িক আয়, ৫.৬ লক্ষ কোটি টাকা। অন্যান্য সূত্র থেকে আয় হয়েছে ২.৪ কোটি টাকা।

আয়কর দফতরের তথ্যের ভিত্তিতে আরও জানা গিয়েছে যে ওই একই অর্থবর্ষে ৬৪ জন করদাতা ৫০০ কোটি টাকার বেশি কর দিয়েছেন সরকারকে। সেই ৬৪ জনের থেকে সরকারের মোট আয় হয়েছে ১ কোটি ১৩ লক্ষ কোটি টাকার বেশি। অর্থাৎ সেই অর্থবর্ষে যত কর জমা পড়েছে তাঁর ২৫ শতাংশই দিয়েছেন এই ৬৪ জন করদাতা।

২০০০-০১ অর্থবর্ষে মোট জমা হওয়া মোট করের তুলনায় ২০১৫-১৬-য় প্রায় ন’গুন বেড়েছে সংগৃহীত করের পরিমাণ, এমন বলছে আয়কর দফতর।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here