bullett trains

ওয়েবডেস্ক: কৃষকদের তরফ থেকে বাধা যে আসবে সেটা বিলক্ষণ জানত কেন্দ্র। কিন্তু এ ভাবে দেশের এক বড়ো শিল্পগোষ্ঠী যে বুলেট ট্রেনের বিরুদ্ধে আদালতের দারস্থ হবে সেটা সম্ভবত গুনাক্ষরেও আন্দাজ করা যায়নি।

বুলেট ট্রেনের বিরুদ্ধে এ বার বম্বে হাইকোর্টের দারস্থ হয়েছে গোদরেজ শিল্পগোষ্ঠী। বুলেট ট্রেনের জন্য যে জমি অধিগ্রহণের জন্য চিহ্নিত হয়েছে তার মধ্যেই রয়েছে পাঁচশো কোটি টাকা মূল্যের গোদরেজের একটি সম্পত্তি। এই জমি অধিগ্রহণ যে কোনো মূল্যে আটকাতে চায় গোদরেজ।

মুম্বই শহরে বুলেট ট্রেনের জন্য ২১ কিমি নতুন লাইন তৈরি হবে। এই ২১ কিমি লাইনের পুরোটাই মাটির তলা দিয়ে যাবে। জানা গিয়েছে, মুম্বইয়ের ভিকরোলি এলাকার যে জায়গায় গোদরেজের সম্পত্তি রয়েছে তার তলা দিয়ে টানেল তৈরি হবে।

গোদরেজের মূল দাবি, রেল লাইনের পথ যেন ঘুরিয়ে দেওয়া হয়, যাতে তাদের এই সম্পত্তির ওপরে কোপ না পড়ে।

২০২২-এর মধ্যে বুলেট ট্রেনের প্রকল্পের কাজ শেষ করার কথা। কিন্তু জমি অধিগ্রহণ নিয়ে সমস্যা ক্রমশ মাথাচাড়া দিচ্ছে। মহারাষ্ট্রের পালঘরে ব্যাপক কৃষক বিক্ষোভ হয়েছে। এরই মধ্যে গোদরেজের এই অবস্থান, কেন্দ্রের কপালে চিন্তার ভাঁজ তৈরি করেছে।

এর ফলে এখন দু’টি রাস্তা খোলা আছে কেন্দ্র এবং রাজ্যের কাছে। হয় বুলেট ট্রেনের লাইনের পথ পালটে দেওয়া, নয়তো মহারাষ্ট্রের আইন অনুযায়ী জোর করে জমি কেড়ে নেওয়া। কিন্তু গোদরেজের মত সংস্থার জমি জোর করে কেড়ে নেওয়ার সাহস রাজ্য সরকার করবে না বলেই মনে হয়।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here