আবার সেই উত্তরপ্রদেশ! এ বার মিড-ডে মিলে ১ লিটার দুধ খাওয়ানো হল ৮১ জন পড়ুয়াকে

0

ওয়েবডেস্ক: আবার মিড-ডে মিল দুর্নীতি প্রকাশ্যে এল উত্তরপ্রদেশে। কিছু দিন আগেই মির্জাপুরের একটি স্কুলে পড়ুয়াদের রুটির সঙ্গে নুন খেতে দেওয়া হয়েছিল। এ বার একটি স্কুলে মোট ৮১ পড়ুয়ার মধ্যে বিলিয়ে দেওয়া হল মাত্র ১ লিটার দুধ।

৮১ জনের মধ্যে ১ লিটার বিলিয়ে দিলে এক একজন ঠিক কতটা দুধ পাবে? বেশি চিন্তা করতে হবে না। জল আছে তো।

এক গামলা জলের মধ্যে এই এক লিটার দুধ মিশিয়ে বাচ্চাদের মধ্যে বিলিয়ে দেওয়া হয়। এই ঘটনার একটি ভিডিও ভাইরাল হতেই চারদিকে হইচই পড়ে গিয়েছে।

সোনভদ্রের সলাইবনবা স্কুলে ৮১ জন ছাত্রকে দুধের নাম করে জল খাওয়ানো হয়েছিল। অজ্ঞাতপরিচয় কেউ এই ঘটনার ভিডিও করে তা সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে দেয়।। ভিডিওয় দেখা যাচ্ছে, এক ব্যক্তি স্কুলের এক মহিলাকে প্রশ্ন করছেন, “আপনি এক লিটার দুধে সাধারণত কতটা জল মেশান?” তখনই সেই মহিলা এক গামলা জলে এক লিটার দুধ মেশানোর কথা জানান।

তবে ওই মহিলার বক্তব্য, স্কুলের শিক্ষামিত্রর নির্দেশে তিনি এই কাজ করেছেন।

আরও পড়ুন রোজভ্যালি কাণ্ডে শুভ্রা কুণ্ডুর বিরুদ্ধে লুকআউট নোটিশ জারি

এই ঘটনায় বিপাকে পড়ে ব্যবস্থা নিয়েছে সোনভদ্রের জেলা প্রশাসন। জেলাশাসক জানিয়েছেন, ওই শিক্ষামিত্রের বিরুদ্ধে এফআইআর দায়ের করা হয়েছে। পাশাপাশি সংশ্লিষ্ট স্কুলের শিক্ষকদেরও সাসপেন্ড করা হয়েছে।

জেলা প্রশাসনের অন্য এক আধিকারিক আবার বলেছেন, “এই ঘটনা প্রকাশ্যে আসার পরই প্রতিটি বাচ্চাকে এক গ্লাস করে দুধ খাওয়ানো হয়েছে।”

সরকারি হিসাব বলছে গত তিন বছরে সারা দেশে মিড ডে মিলে দুর্নীতির মোট ৫২টি ঘটনা সামনে এসেছে। যার মধ্যে ১৪টি উত্তর প্রদেশের। ১১টি বিহার, ৬টি পশ্চিমবঙ্গ, মহারাষ্ট্রের ৫, রাজস্থানের ৪, অসম, দিল্লি, হরিয়ানার ২টি করে এবং ছত্তীসগঢ়, ঝাড়খণ্ড, ওড়িশা, পঞ্জাব, ত্রিপুরা ও উত্তরাখণ্ডে ১টি করে। 

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন