ওয়েবডেস্ক: এ দেশে প্রতি চার ঘণ্টায় এক জন নাবালক ধর্ষণের অপরাধে গ্রেফতার হয়। গত তিন বছর ধরে এই সংখ্যাটা অপরিবর্তিত রয়েছে। এই হিসাব পাওয়া গিয়েছে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের এক সমীক্ষায়। সদ্য প্রকাশিত হওয়া ওই সমীক্ষা থেকে জানা গিয়েছে, ২০১৬-র ১ জানুয়ারি থেকে ৩১ ডিসেম্বরের মধ্যে দেশ জুড়ে ধর্ষণের অপরাধে গ্রেফতার হয়েছে ২০৫৪জন নাবালক।

কেন্দ্রের হিসাব থেকে স্পষ্ট, গত তিন বছর ধরে এই পরিসংখ্যানের তেমন কোনও পরিবর্তন হয়নি। ২০১৪ সালের ১ জানুয়ারি থেকে ২০১৬-র ৩১ ডিসেম্বর পর্যন্ত দেশে ধর্ষণের অপরাধে গ্রেফতার হওয়া নাবালকের সংখ্যা ৬০৩৯। এ ক্ষেত্রেও গড় হিসাব সেই একই থাকে। অর্থাৎ ৪ ঘণ্টায় ১ জন করে নাবালক গ্রেফতার হয়েছে তিন বছর ধরেই।

কিন্তু ধর্ষণ না করলেও, মেয়েদের হেনস্থা করার জন্য গ্রেফতার হওয়া নাবালকের সংখ্যা বিগত তিন বছরের তুলনায় ২০১৬-তে অনেকটাই বেশি। মেয়েদের হেনস্থা করার অপরাধে গত তিন বছরে ৪৯৯৭ জন নাবালক গ্রেফতার হয়েছেন।

ন্যাশানাল ক্রাইম রেকর্ড ব্যুরোর পর্যবেক্ষণের কাজেই কেন্দ্র থেকে এই সমীক্ষা করা হয়েছিল। সমীক্ষার ফলাফল প্রসঙ্গে বেঙ্গালুরু বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক এবং সমাজতত্ত্ববিদ সমতা দেশমানে বলেছেন, “গভীরে গেলে বোঝা সম্ভব, এটা সামাজিক সমস্যা নয়, মনস্তাত্ত্বিক সমস্যা”।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here