নয়াদিল্লি: মেডিক্যাল এবং ইঞ্জিনিয়ারিং প্রবেশিকা পরীক্ষাকে কমন ইউনিভার্সিটি এন্ট্রান্স টেস্ট (CUET)-এ অন্তর্ভুক্ত করার পরিকল্পনা করছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (UGC)। এই পদক্ষেপের উদ্দেশ্য— একটি পরীক্ষার ভিত্তিতে একই জ্ঞানের উপর পরীক্ষার্থীদের যোগ্যতা যাচাই করা এবং তাঁদের পছন্দের স্ট্রিম বেছে নেওয়ার সুযোগ করে দেওয়া।

বৃহস্পতিবার টাইমস অব ইন্ডিয়ায় প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, নতুন প্রস্তাবে জীববিজ্ঞান, রসায়ন, পদার্থবিদ্যা এবং গণিতের জন্য পৃথক ভাবে পরীক্ষার পরিবর্তে একটি প্রবেশিকা পরীক্ষায় অংশগ্রহণের অনুমতি পাবেন পরীক্ষার্থীরা। তাঁদের প্রাপ্ত স্কোর অথবা পারফরমেন্সের উপর ভিত্তি করেই নিজের পছন্দসই স্ট্রিম নির্ধারণ করতে পারবেন।

ইউজিসি চেয়ারম্যান এম জগদেশ কুমার বলেছেন, একাধিক পরীক্ষা দিতে গিয়ে বাড়তি চাপ সইতে হয় পরীক্ষার্থীদের। সেই অতিরিক্ত চাপ থেকে পড়ুয়াদের মুক্ত করার ভাবনা থেকেই এই পদক্ষেপ। তবে শুধু মূল বিষয় নয়, সিইউইটি ইউজি-র অধীনে থাকা অন্যান্য কোর্সেও ভর্তির সুযোগ পাবেন যোগ্য প্রার্থীরা।

দেশের দ্বিতীয় বৃহত্তম প্রবেশিকা পরীক্ষা সিইউইটি। এই পরীক্ষায় প্রায় ১৫ লক্ষ প্রার্থী রেজিস্ট্রেশন করেছেন। এই জাতীয়-স্তরের পরীক্ষা হল বেশিরভাগ স্নাতক, স্নাতকোত্তর, এবং গবেষণা প্রোগ্রাম কোর্সের জন্য একটি প্রবেশিকা। স্বতন্ত্র কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয় এবং কলেজগুলিতে ভর্তির জন্য এই পরীক্ষা চালু করেছিল ইউজিসি।

এ ছাড়াও, ১২টি রাজ্য বিশ্ববিদ্যালয়, ১৯টি বেসরকারি বিশ্ববিদ্যালয় এবং ১১টি ডিমড বিশ্ববিদ্যালয় রয়েছে যেগুলি ২০২২ সেশনে ভর্তির জন্য সিইউইটি-ইউজি-এর প্রথম সংস্করণে অংশ নিতে চলেছে।

উল্লেখ্য, ২০২২ সালে তিনটি মূল প্রবেশিকা পরীক্ষায় প্রায় ৪৩ লক্ষ পরীক্ষার্থী অংশ নিয়েছিল। জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষা (মেন), ন্যাশনাল এলিজিবিলিটি কাম এন্ট্রান্স টেস্ট (মেডিক্যাল এন্ট্রান্স টেস্ট) এবংসিইউইটি ইউজি মিলিয়ে এই বিশাল সংখ্যক পরীক্ষার্থী ভর্তির জন্য যোগ্যতা যাচাইয়ের পরীক্ষায় অংশ নেন।

নিয়ম অনুসারে, যে পরীক্ষার্থারা ইঞ্জিনিয়ারিং পড়তে চান, তাঁদের জয়েন্ট এন্ট্রাস (মেন) পরীক্ষায় বসতে হয়। গণিত, রসায়ন এবং পদার্থবিদ্যার পরীক্ষা দিতে হয় তাঁদের। অন্য দিকে, মেডিক্যাল পড়ুয়াদের জন্য গণিতের পরিবর্তে জীববিজ্ঞান এবং পদার্থবিদ্যা ও রসায়ন পরীক্ষা আলাদা ভাবে নেওয়া হয়।

আরও পড়তে পারেন: 

কুড়ি সেকেন্ডে ১০-১৫ বার কোপানো হয়েছে, বর্তমানে ভেন্টিলেটরে সলমন রুশদি

মুখ্যমন্ত্রীর পদত্যাগের দাবি, ৭ সেপ্টেম্বর নবান্ন অভিযান বিজেপি-র

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন