২০১৪ সালের পর ২০১৬ সালে আবার ‘টাইমস পার্সন অফ দ্য ইয়ার’-এর অনলাইন পাঠকদের ভোটে এক নম্বরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এই লড়াইয়ে তিনি পেছনে ফেলে দিয়েছেন বারাক ওবামা, ডোনাল্ড ট্রাম্প, ভ্লাদিমির পুতিনের মতো তাবড় রাষ্ট্রনেতাদের।

এই ভোট গ্রহণ শেষ হয় রবিবার রাতে। মোদী পান ১৬% ভোট। যেখানে ট্রাম্প, ওবামা, জুলিয়ানরা পেয়েছেন ৭% ভোট। হিলারি ক্লিনটন পেয়েছেন ৪% ও ফেসবুকের নির্মাতা মার্ক জুকেরবার্গ পেয়েছেন মাত্র ২%।

তবে পত্রিকার সম্পাদক চলতি সপ্তাহের শেষের দিকে সর্বশেষ একটি ফল প্রকাশ করবেন বলে জানা গেছে। সংস্থার তরফে মনে করা হচ্ছে, এই অনলাইন ভোটের সাহায্যে বিশ্বের মানুষের কাছে জননেতাদের জনপ্রিয়তার একটি দিক সকলের সামনে উঠে এসেছে। ২০১৪ সালে প্রায় ৫০ লাখ মানুষের মধ্যে ১৬%-এর ভোট পেয়েছিলেন নরেন্দ্র মোদী।

গত চার বছর ধরে কোন বিখ্যাত ব্যক্তিত্ব ভালো বা খারাপ কারণে বিশ্বের সংবাদজগৎ আর মানুষকে সব থেকে বেশি আলোড়িত করেছেন, সেই নিরিখে মার্কিন যুক্তরাষ্ট্রের এই পত্রিকা বছরের শ্রেষ্ঠ মানুষ নির্বাচন করে থাকে। সেই জনপ্রিয়তার প্রতিযোগিতাতেই এবার অনলাইনে প্রথম স্থান পেলেন ভারতের প্রধানমন্ত্রী। গত বছর সবচেয়ে বেশি ভোট পেয়েছিলেন জার্মান চ্যান্সেলর অ্যাঞ্জেলা মর্কেল।

এই বছরের লড়াইয়ে আরো যাঁরা ছিলেন – উইকিলিক্সের প্রধান জুলিয়ান অ্যাসাঞ্জ, এফবিআই প্রধান জেমস কমি, অ্যাপল সিইও টিম কুক, মার্কিন সেনা হুমায়ুন খান, খিজার, ঘাজালা খান, নর্থ কোরিয়ার নেতা কিম জঙ উন, ব্রিটেনের প্রধানমন্ত্রী থেরেসা মে, চিনের প্রেসিডেন্ট জি জিনপিং।

মোদীর নোট বাতিলের সিদ্ধান্তে যখন গোটা দেশে দুর্ভোগ পোহাচ্ছেন সাধারণ মানুষ, বিক্ষোভ দেখাচ্ছে বিরোধী দলগুলি, সেই সময় টাইম ম্যাগাজিনের অনলাইন ভোটের এমন ফল নিঃসন্দেহে তাৎপর্যপূর্ণ। 

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here