কেন্দ্রকে অর্থনীতির হাল ফেরানোর টোটকা বলে দিলেন মনমোহন সিং

0
manmohan singh

ওয়েবডেস্ক: অর্থনীতির দুরবস্থা কাটিয়ে উঠতে সরকারি দৃষ্টিভঙ্গির তীব্র সমালোচনা করলেন প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিং। শুধুমাত্র বিরোধীদের দোষারোপ করলেই অর্থনীতির দুর্বলতা কাটিয়ে ওঠা যাবে না বলে কেন্দ্রকে ভর্ৎসনা করলেন তিনি।

প্রাক্তন প্রধানমন্ত্রী বৃহস্পতিবার বলেন, “অর্থনীতির হাল ফেরানোর আগে সঠিক রোগ নির্ণয়ের দরকার হয়, সরকার শুধুমাত্র বিরোধীদের দোষ দিচ্ছে এবং সে কারণেই সমাধান খুঁজে পাচ্ছে না”।

কংগ্রেসের প্রবীণ নেতা বলেন, “সরকারের উদাসীনতা এবং অক্ষমতা’ বেশ কয়েকটি রাজ্যকে প্রভাবিত করেছে, বিশেষত মহারাষ্ট্রের মানুষকে গভীরভাবে প্রভাবিত করছে”।

মুম্বইয়ে এক সাংবাদিক বৈঠকে তিনি বলেন, “অর্থনৈতিক মন্দার কারণে মহারাষ্ট্র সব থেকে বড় সমস্যার মুখোমুখি হচ্ছে, চাহিদায় তীব্র মন্দার সৃষ্টি হয়েছে সেই কারণেই। মহারাষ্ট্রের সর্বাধিক কারখানার মন্দা দেখা দিচ্ছে। এই রাজ্যের পণ্য উৎপাদন শিল্প চিন থেকে বড়ো আমদানির মুখোমুখি হচ্ছে, অথচ তার নিজস্ব শিল্পক্ষেত্রগুলি মুখ থুবড়ে পড়ছে”।

বিশেষজ্ঞ অর্থনীতিবিদ বলেন, “প্রশাসনের বেশিরভাগ বিজ্ঞাপিত ডাবল ইঞ্জিনের মডেল, যার উপরে ভিত্তি করে বিজেপি ভোট চেয়েছিল তা পুরোপুরি ব্যর্থ হয়েছে। রাজ্যে সুযোগ-সুবিধার অভাব রয়েছে। এটি কম বয়সিদের উপর ব্যাপক প্রভাব ফেলছে, যার ফলে তারা নামমাত্র বেতনের চাকরি নিতে বাধ্য হচ্ছে।

মহারাষ্ট্রে কৃষক আত্মহত্যার ক্রমবর্ধমান সংখ্যাকে হাতিয়ার করে তিনি কেন্দ্রীয় সরকারকে তুলোধনা করেন। বলেন, “আগে মহারাষ্ট্র বিনিয়োগে প্রথম স্থানে ছিল, কৃষক আত্মহত্যার ক্ষেত্রে আজ এই রাজ্য প্রথম স্থান অধিকার করেছে”।

[ আরও পড়ুন: অভিজিতকে নিয়ে অস্বস্তিতে বিজেপি ]

মনমোহন সিং এর আগেও কেন্দ্রের বিলগ্নিকরণ এবং বেসরকারিকরণ ও জিএসটি বাস্তবায়ন-সহ সরকারের বহুবিধ নীতি নিয়ে সমালোচনা করেছিলেন। তিনি আগেই সরকারকে সতর্ক করে দিয়ে বলেছিলেন, দুর্বল অর্থনীতির সমস্যা সমাধানে সরকার দ্রুত পদক্ষেপ না নিলে দেশকে “দীর্ঘায়িত মন্দা” দেখতে হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.