Biplab Kumar Deb

ওয়েবডেস্ক: “প্রাথমিক বিদ্যালয় থেকে শুরু করে মহাবিদ্যালয় পর্যন্ত ইতিহাসের পাঠ্যসূচিতের দেশের কথা রাখাই হয়নি। এখনকার ইতিহাসের পাঠ্যক্রম বেশ শক্ত। শুধুই লেনিন, স্ট্যালিন আর রুশবিপ্লবের কথা”, মন্তব্য ত্রিপুরার মুখ্যমন্ত্র্রী বিপ্লব দেবের। গত মঙ্গলবার ত্রিপুরা বিশ্ববিদ্যালয়ে প্রতিষ্ঠা দিবস এবং মহাত্মা গান্ধীর জন্মদিবসে যোগ দিয়ে এমন মন্তব্য করেছেন তিনি।

বিপ্লববাবু বলেন, “পাঠ্যসূচি দেখে মনে হয় এটা কোন রাজনৈতিক দলের পাঠ্যসূচি। বর্তমান সরকার এ আগামী বছর থেকে পাঠ্যসূচিতে পরিবর্তন নিয়ে আসবে। এনসিইআরটির নির্দেশিকা মেনেই ওই নতুন পাঠ্যসূচি তৈরি করা হবে”।

তাঁর মতে, “বর্তমান ইতিহাসের পাঠ্যসূচিতে দেশের মনীষীদের কথা শুধুমাত্র ২ শতাংশ জায়গা পেয়েছে। যে কারণে মহাত্মা গান্ধী, বাল গঙ্গাধর তিলক, নেতাজি সুভাষচন্দ্র বসু, প্রয়াত প্রাক্তন রাষ্ট্রপতি এ পি জে আবদুল কালামকে খুঁজেই পাওয়া যায় না”।

গত জুন মাসে ত্রিপুরার বিজেপি-আইপিএফটি সরকারে শিক্ষামন্ত্রী রতনলাল নাথ জানিয়েছিলেন, রাজ্যের শিক্ষাব্যবস্থায় আমূল পরিবর্তন নিয়ে আসবে নতুন সরকার। চলতি বছর থেকেই পাঠ্যসূচি বদলের সংশোধনী নিয়ে আসা যাবে।


আরও পড়ুন: দৃষ্টিহীনদের জন্য নতুন নোট চেনার মোবাইল অ্যাপ নিয়ে আসতে চায় রিজার্ভ ব্যাঙ্ক!

জানা গিয়েছে, আগামী ২০১৯ শিক্ষাবর্ষ থেকেই কেন্দ্রের এনসিইআরটির নির্দেশিকা অনুয়ায়ী নতুন পাঠ্যসূচি চালু করতে চলেছে ত্রিপুরা সরকার।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য দিন !
আপনার নাম লিখুন