agartala-akhaura rail link

ওয়েবডেস্ক: এই মুহূর্তে ট্রেনে কলকাতা থেকে আগরতলা যাওয়ার জন্য সময় লাগে ৩১ ঘণ্টা। সেই সময়টা দশ ঘণ্টায় কমে আসতে পারে। সৌজন্যে ত্রিপুরা এবং বাংলাদেশের মধ্যে ১২ কিমি দীর্ঘ আগরতলা-আখাউড়া রেল লাইনের সূচনা।

বর্তমানে কলকাতা থেকে আগরতলাগামী ট্রেন অসমের মধ্যে দিয়ে ১৬০০ কিমি পথ পাড়ি দেয়। সময় লাগে ৩১ ঘণ্টা। কিন্তু বাংলাদেশের মধ্যে দিয়ে রেল লাইনটি চালু হয়ে গেলে কলকাতা থেকে আগরতলার মধ্যে দূরত্ব কমে দাঁড়াবে সাড়ে পাঁচশো কিলোমিটার।

ঢাকা এবং চট্টগ্রামের মধ্যে ভারত সীমান্ত লাগোয়া একটি গুরুত্বপূর্ণ স্টেশন আখাউড়া । সেখান থেকে আগরতলার দূরত্ব ১২ কিমি। সেখানে রেল লাইনের কাজ চলছে। কয়েক বছরের মধ্যেই সেই লাইনের কাজ শেষ হয়ে যাওয়ার কথা।

এই নতুন রেল লাইনের জন্য বরাদ্দ হয়েছে মোট ৫৭০ কোটি টাকা। এই প্রকল্পের মুখ্য ইঞ্জিনিয়ার এমএস চৌহান বলেন, “এখানকার (ত্রিপুরা) মানুষের কাছে কলকাতা অন্যতম গুরুত্বপূর্ণ একটা শহর। এই লাইন দিয়ে ট্রেন চালু হয়ে গেলে শুধুমাত্র আগরতলা নয়, মিজোরামের মানুষও উপকৃত হবে।”

২০২০-এর মধ্যে নতুন রুটে ট্রেন চলবে বলে আশা প্রকাশ করেন চৌহান। অর্থাৎ, সেই দিন আর বেশি দূরে নেই, যে দিন কলকাতা থেকে আগরতলা যাওয়ার জন্য এক টুকরো বাংলাদেশও দেখে নিতে পারবেন ভ্রমণপিপাসু মানুষ।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here