সংসদে ট্রাম্প! কাশ্মীরে উত্তাল ভবন ছাড়লেন বিরোধীরা

0
ফাইল ছবি

ওয়েবডেস্ক: আমেরিকায় বসে বোমা ফাটিয়েছেন সে দেশের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সুদূর ভারতে বসে সেই বোমার শব্দ ভালো মতোই টের পাচ্ছেন সংসদ সদস্যরা!

ট্রাম্প গত সোমবার দাবি করেছেন, কাশ্মীর নিয়ে ভারত-পাকিস্তান সমস্যা নিয়ে তাঁকে মধ্যস্থতা করার কথা বলেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের সঙ্গে কথোপথনে ট্রাম্প বলেন, “দু’সপ্তাহ আগে মোদীর সঙ্গে আমার দেখা হয়েছিল। তিনি জানতে চান, আমি মধ্যস্থতা করতে রাজি কি না। আমি প্রশ্ন করি, কোন বিষয়ে। তিনি বলেন, কাশ্মীর। কারণ, বিবাদটা অনেক দিন ধরে চলছে। আমি ওঁকে জানাই, মধ্যস্থতা করতে পারলে আমি খুশিই হব”।

দুই প্রতিবেশী দেশের একান্ত দ্বিপাক্ষিক একটি বিষয় নিয়ে আমেরিকার হস্তক্ষেপ কেন চাইতে গেলেন মোদী? এমন প্রশ্নেই উত্তাল মঙ্গলবারের সংসদ। বিরোধীরা ওয়াক আউটও করেন।

ট্রাম্পের দাবি প্রসঙ্গে বিদেশমন্ত্রী এস জয়শংকর সংসদে জানান, এ ধরনের কোনো আবেদন আমেরিকার প্রেসিডেন্টের উদ্দেশে রাখেননি ভারতের প্রধানমন্ত্রী। জয়শংকরের দাবি, “প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এমন কোনও অনুরোধ মার্কিন প্রেসিডেন্টকে করেননি। কাশ্মীর নিয়ে আলোচনা হলে দ্বিপাক্ষিক স্তরেই তা হবে”। কিন্তু তাঁর কথায় কোনো ভাবেই চিঁড়ে ভেজেনি।

এ দিনে জিরো আওয়ারে কংগ্রেস সাংসদ মনীষ তিওয়ারি বলেন, ট্রাম্পের দাবি ভীষণ ভাবে গুরুতর। ফলে এ বিষয়ে প্রধানমন্ত্রীকেই জবাব দিতে হবে।

তৃণমূল সাংসদ সৌগত রায় দাবি করেন, এ ধরনের মন্তব্যেের মাধ্যমে ভারতের ভাবমূর্তি নষ্ট করা হয়েছে। বিদেশমন্ত্রীর মুখে কোনো রকমের সাফাই তাঁরা শুনতে চান না।

এআইএডিএমকে সাংসদ টি আর বালু দাবি করেন, বিষয়টি যখন প্রধানমন্ত্রী মোদীর সঙ্গে জড়িত, সে কারণে তাঁকেই ব্যক্তিগত ভাবে সংসদে বিবৃতি দিতে হবে।

উত্তর দিন

Please enter your comment!
Please enter your name here