গান্ধীকে ‘চতুর বানিয়া’ বলে বিপাকে অমিত, নিঃশর্ত ক্ষমা দাবি বিরোধীদের

0
428

রায়পুর: মহাত্মা গান্ধীকে ‘চতুর বানিয়া’ আখ্যা দিয়ে বিপাকে পড়েছেন বিজেপি-র জাতীয় সভাপতি অমিত শাহ। অমিতের বিরুদ্ধে সরব হয়েছে সব বিরোধী দল। তাদের দাবি, গান্ধী সম্পর্কে এই মন্তব্য প্রত্যাহার করতে হবে এবং দেশের কাছে নিঃশর্ত ক্ষমা চাইতে হবে।

২০১৯-এর লোকসভা নির্বাচনে দলকে প্রস্তুত করার জন্য সারা দেশ সফর করছেন অমিত শাহ। সেই সফরের অঙ্গ হিসাবে ছত্তীসগঢ়ে পৌঁছেছেন তিনি। শুক্রবার এক সমাবেশে তিনি বলেন, কোনো আদর্শের ভিত্তিতে কংগ্রেস গঠিত হয়নি। দেশের জন্য স্বাধীনতা আনার উপায় হিসাবে কংগ্রেস তৈরি হয়েছিল। এই কারণেই স্বাধীনতার পরেই গান্ধী কংগ্রেস ভেঙে দেওয়ার পরামর্শ দিয়েছিলেন। “বহুত চতুর বানিয়া থা উহো”।

অমিতের এই মন্তব্যের পরেই তাঁর নিন্দায় সরব হয়েছে সব বিরোধী দল। তাদের বক্তব্য, ‘জাতির জনক’ সম্পর্কে বিজেপি কী ভাবে তা অমিত শাহের মন্তব্যেই পরিষ্কার।

কংগ্রেসের মুখপাত্র রণদীপ সুরজেওয়ালা বলেন, “জাতপাতের বিরুদ্ধে লড়াই না করে বিজেপি জাতির জনককে তাঁর জাত দিয়ে চিহ্নিত করতে চাইছে। এতেই বোঝা যায় শাসকদল এবং তার সভাপতির চরিত্র আর আদর্শ কী। আমরা চাই স্বাধীনতা আন্দোলন এবং জাতির জনককে অপমান করার জন্য অমিত শাহ, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং তাঁদের দল বিজেপি দেশের কাছে, স্বাধীনতা সংগ্রামীদের পরিবারদের কাছে এবং রাষ্ট্রের প্রতিটি নাগরিকের কাছে ক্ষমা চান।”

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও গান্ধী সম্পর্কে এই মন্তব্যের জন্য অমিত শাহের ক্ষমা দাবি করেছেন। একই দাবি সিপিআইয়ের সাধারণ সম্পাদক এস সুধাকর রেড্ডির। গান্ধীজি সম্পর্কে বিজেপি-র প্রকৃত ধারণা প্রকাশ হয়ে গেল, বলেছেন সিপিএমের প্রাক্তন সাধারণ সম্পাদক প্রকাশ কারাট।

 

এক ক্লিকে মনের মানুষ,খবর অনলাইন পাত্রপাত্রীর খোঁজ

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here