ওয়েবডেস্ক: ইভিএমের সঙ্গে ৫০ শতাংশ ভিভিপ্যাট স্লিপ মিলিয়ে দেখার দাবি নিয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হতে চলেছে দেশের অধিকাংশ বিজেপি-বিরোধী রাজনৈতিক দলগুলি। রবিবার দিল্লিতে বিরোধী দলগুলির বৈঠকের পর কংগ্রেস নেতা অভিষেক মনু সিংভি জানিয়েছেন, নির্বাচন কমিশন তাঁদের দাবিতে মান্যতা না দেওয়ায় তাঁরা সুপ্রিম কোর্টের দ্বারস্থ হচ্ছেন।

এ দিন বিরোধী বৈঠকে উপস্থিত অন্ধ্রপ্রদেশের মুখ্যমন্ত্রী চন্দ্রবাবু নায়ডু দাবি করেছেন, ইভিএমে ভোটগ্রহণের ব্যবস্থা তুলে দিয়ে ব্যালটেই ভোট নেওয়ার পদ্ধতি ফিরিয়ে আনতে হবে। নিজের দাবির স্বপক্ষে তিনি যুক্তি হিসাবে তুলে ধরেন বিদেশের কয়েকটি দেশের উদাহরণও। তিনি বলেন, জার্মানি, নেদারল্যান্ড, আয়ারল্যান্ডের মতো দেশগুলিতে ইভিএম-কে ত্রুটিপূর্ণ বলে  বাতিল করে আবার ব্যালটে ফিরে গিয়েছ। ফলে ভারতেও ব্যালট ফিরিয়ে নিয়ে আসতে হবে।

এ দিনের বৈঠকে বিরোধীদের নিশানায় প্রথম থেকেই ছিল নির্বাচন কমিশনের ভূমিকা। কংগ্রেস নেতা সিংভি দাবি করেন, ‘‘আমাদের স্বচ্ছতার দাবিকে গুরুত্বই দিচ্ছে না কমিশন। তাই সুপ্রিম কোর্টে যাওয়া ছাড়া আমাদের আর কোনও উপায় নেই।’’ উল্লেখ্য, গত সোমবার ইভিএম সংক্রান্ত একটি মামলার শুনানিতে সুপ্রিম কোর্ট জানিয়েছিল, একটি বিধানসভার পাঁচটি বুথে ভিভিপ্যাট বসাতে হবে। যদিও বিরোধীরা দাবি করেছে, ৫০ শতাংশ বুথেই ভিভিপ্যাট রাখতে হবে।

[ আরও পড়ুন: ‘ভিন জাতে’ বিয়ের শাস্তি, চড়া রোদে স্বামীকে কাঁধে চাপিয়ে ঘোরালেন স্ত্রী, দেখে উল্লাস গ্রামবাসীদের! ]

উল্লেখ্য, গত ১১ এপ্রিল দেশের ৯১টি লোকসভা কেন্দ্রে সপ্তদশ লোকসভার প্রথম দফার ভোটগ্রহণের পর থেকেই ইভিএম নিয়ে বিরোধীদের অভিযোগ আরও জোরালো হতে শুরু করে। এ দিনের বৈঠকে অংশ নিয়েছিল দেশের ২১টি বিরোধী রাজনৈতিক দল। সিংভি বলেন, সাধারণ মানুষের কাছে ইভিএমের ত্রুটির কথা তুলে ধরে সচেতনতা বাড়ানোর জন্য বিরোধীরা সক্রিয় ভূমিকা নেবে।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here