সংসদের যৌথ অধিবেশনে সিএএর প্রশংসায় রাষ্ট্রপতি, প্রতিবাদ বিরোধীদের

0

নয়াদিল্লি: সংশোধিত নাগরিকত্ব আইনের প্রশংসা করায় বিরোধীদের প্রবল প্রতিবাদ-স্লোগানের মুখে পড়লেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ।

বাজেট অধিবেশনের শুরুতে সংসদের যৌথ অধিবেশনে এ দিন বক্তব্য রাখেন কোবিন্দ। কেন্দ্রের বিভিন্ন পদক্ষেপের প্রশংসাই শোনা যায় তাঁর মুখে। গত এক বছরে কেন্দ্র যে সব পরিকল্পনা বাস্তবায়িত করেছে, তার খতিয়ানও দেন কোবিন্দ। এর মধ্যে দিয়েই উঠে আসে সিএএ প্রসঙ্গ।

রাষ্ট্রপতি বলেন, “আমি খুশি যে সংসদের উভয় কক্ষ নাগরিকত্ব সংশোধনী আইন পাস করিয়ে মহাত্মা গান্ধির ইচ্ছা পূরণ করেছে”। শুধু সিএএর প্রশংসাই নয়, এই আইনের বিরুদ্ধে পথে নেমে যে হিংসার ঘটনার ঘটেছে, তাতে উষ্মা প্রকাশ করেন কোবিন্দ।

তিনি বলেন, “বিক্ষোভের নামে সহিংসতা দেশকে দুর্বল করে।”

আরও পড়ুন বাজেট অধিবেশন শুরুর আগে বিরোধীদের ‘অর্থনীতি’ বার্তা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর

কোবিন্দের এই বক্তব্যের পরেই প্রতিবাদ জানাতে শুরু করেন বিরোধী সাংসদরা। স্লোগান দিতে থাকেন তাঁরা। যদিও পাল্টা টেবিল বাজিয়ে সেই বক্তব্যের বাহবা দিতে থাকেন শাসক সাংসদরা।

রাষ্ট্রপতির এ দিনের বক্তব্যে জম্মু-কাশ্মীর প্রসঙ্গও উঠে আসে। জম্ম-কাশ্মীরের বিশেষ মর্যাদা প্রত্যাহার করার পর সে অঞ্চলের মানুষ বাকি ভারতের মতোই সুযোগ সুবিধা পাবেন, এমন জানান রাষ্ট্রপতি। জম্মু-কাশ্মীর আর লাদাখ, দুই কেন্দ্রশাসিত অঞ্চলেই প্রচুর শিক্ষাপ্রতিষ্ঠান তৈরি হবে বলেও জানান কোবিন্দ।

এ ছাড়া কর্তারপুর করিডোরের সূচনা আর সম্প্রতি বোড়ো শান্তি চুক্তির প্রসঙ্গও উঠে আসে রাষ্ট্রপতির ভাষণে।

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন