কৃষি আইনের বিরুদ্ধে আন্দোলনে অর্ধশতাধিক কৃষক ‘শহিদ’ হয়েছেন, দাবি কৃষক নেতার

0

নয়াদিল্লি: নতুন তিন কৃষি আইন প্রত্যাহার এবং ফসলের ন্যূনতম সহায়ক মূল্যের নিশ্চয়তা চেয়ে মাসাধিককাল ধরে বিক্ষোভ দেখাচ্ছেন কৃষকরা। শনিবার এক কৃষক নেতা দাবি করলেন, এই আন্দোলনে যোগ দিয়ে এখনও পর্যন্ত ৫০ জনের বেশি কৃষক ‘শহিদ’ হয়েছেন।

কৃষক নেতা অশোক ধাওয়াল সাংবাদিক বৈঠকে বলেন, “আমাদের আন্দোলন চলাকালীন এখন পর্যন্ত অর্ধশতাধিক কৃষক ‘শহিদ’ হয়েছেন”।

এ দিনই সমাজবাদী পার্টি নেতা অখিলেশ যাদব দাবি করেন, নতুন বছরের প্রথম দিনেই গাজিপুর সীমানায় ৫৭ বছর বয়সি এক আন্দোলনকারী কৃষকের মৃত্যু হয়েছে। কৃষি আইনের বিরুদ্ধে আন্দোলনে যোগ দেওয়া মনোহর সিং নামের ওই কৃষক হৃদরোগে আক্রান্ত হয়ে মারা যান বলে জানা গিয়েছে।

ভগবানপুর নঙ্গালের বাগপত গ্রামের বাসিন্দা মনোহরকে কাছে একটি হাসপাতালে নিয়ে যাওয়ার পর চিকিৎসকেরা তাঁকে মৃত ঘোষণা করেন। ইন্দ্রপুরমের সিএসপি অংশু জৈন সংবাদ সংস্থা পিটিআই-কে জানান, হৃদরোগে আক্রান্ত হয়েই ওই কৃষকের মৃত্যু হয়েছে। এই ঘটনায় কেন্দ্রীয় সরকারে প্রবল সমালোচনায় সরব হয়েছেন অখিলেশ।

কিসান প্যারেড

সরকারের সঙ্গে পরবর্তী দফায় আলোচনার আগেই নিজেদের অবস্থান স্পষ্ট করে দিয়েছেন নয়া তিন কৃষি আইনের বিরুদ্ধে আন্দোলনরত কৃষকরা। তাঁরা জানিয়েছেন, আগামী দফার বৈঠকে কোনো সমাধানসূত্র না মিললে তাঁরা ২৬ জনুয়ারি সাধারণতন্ত্র দিবসের দিন তাঁরা ট্র্যাক্টর র‍্যালি করবেন।

আগামী ২৬ জানুয়ারি সারা দেশ জুড়ে পালিত হবে সাধারণতন্ত্র দিবস। দিল্লিতে প্রধান অতিথি হয়ে আসবেন ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসন। রাজপথে সাধারণতন্ত্র দিবসে অংশ নেবেন তিনি।

কৃষক নেতা দর্শন পাল সিং এ দিনের সাংবাদিক বৈঠকে বলেন, তাঁদের প্রস্তাবিত ট্র্যাক্টর র‍্যালির নামকরণ করা হয়েছে “কিসান প্যারেড”। যা সাধারণতন্ত্র দিবসের কুচকাওয়াজের পরে অনুষ্ঠিত হবে।

আরও পড়তে পারেন: ৪ জানুয়ারির বৈঠকে দাবি না মিটলে ট্র্যাক্টর র‍্যালি করবেন প্রতিবাদী কৃষকরা

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন