ইপিএফে বাড়তি সুদ! ২০১৮-১৯ অর্থবর্ষে সুবিধা পাবেন ৬ কোটি সদস্য

0
santosh gangwar

ওয়েবডেস্ক: ২০১৮-১৯ আর্থিক বছরে প্রায় ছ’কোটি ইপিএফও (এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশন) সদস্য নিজেদের গচ্ছিত টাকার উপর ৮.৬৫ শতাংশ হারে সুদ পাবেন। মঙ্গলবার কেন্দ্রীয় শ্রমমন্ত্রী সন্তোষ গাঙ্গওয়ার বলেন, সামনে উৎসবের মরশুম। ইপিএফের সদস্যরা বর্ধিত হারেই সুদ পাবেন।

গত লোকসভা ভোটের আগেই ইপিএফ-এ সুদের হার বাড়ানোর সিদ্ধান্ত ঘোষণা করে কেন্দ্র। সে সময়ই জানানো হয়, ইপিএফে সুদের হার ৮.৬৫ শতাংশ করা হচ্ছে। তিন বছর পর ফের এই সুদের হার বাড়াল কেন্দ্র। বর্তমানে ইপিএফের সদস্যরা ৮.৫৫ সুদ পাচ্ছিলেন।

একই সঙ্গে জানানো হয়, নতুন এই সুদের হার চলতি আর্থিক বছর থেকেই কার্যকর হবে। কেন্দ্রের এই সিদ্ধান্তে উপকৃত হবেন ৫ কোটি ৬৩ লক্ষ সদস্য।

[ আরও পড়ুন: এসবিআইয়ের রেকারিং ডিপোজিটে সুদের হার সংশোধন ]

ইপিএফও সূত্রে খবর, সংস্থার উদ্বৃত্ত গ্রাহকদের সঙ্গে ভাগ করে নিতেই এই সুদের হার বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে .১ শতাংশ সুদের হার বৃদ্ধি হলেও গত পাঁচ বছরে এখনও নীচের দিকেই পড়ে রয়েছে ইপিএফের সুদের হার।

২০১৬-১৭ সালেও ইপিএফে সুদের হার ছিল ৮.৬৫ শতাংশ। তার আগে ২০১৫-১৬ সালে এই সুদের হার ছিল ৮.৮ শতাংশ। তারও আগে ২০১৩-১৪ সালে এবং ২০১৪-১৫ সালে এই সুদের হার ছিল ৮.৭৫ শতাংশ। স্বাভাবিক ভাবেই ২০১৬-১৭ সাল থেকে ক্রমশ নীচের দিকে নেমেছে ইপিএফে সুদের হার। এ বার .১ শতাংশ বাড়ানো হলেও পুরনো জায়গায় ফেরেনি সুদের হার।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here