Connect with us

দেশ

সঞ্চয় প্রায় ১০ লক্ষ! ভিখারির বাড়ি গিয়ে কয়েন গুনতে হিমশিম পুলিশের

Published

on

ওয়েবডেস্ক: বাতিল খবরের কাগজ আর ছেঁড়া পলিথিনে তৈরি ঘরে ঢুকে পুলিশের ছেড়ে দে মা কেঁদে বাঁচি অবস্থা। ঘরটি বিরজুচন্দ্র আজাদ নামের এক ব্যক্তির। কয়েক দিন আগেই তাঁর মৃত্যু হয়েছে একটি দুর্ঘটনায়। তাঁর ঘরে গিয়েই পুলিশের চক্ষু ছানাবড়া।

বিরজুর ঘর থেকে পাওয়া গিয়েছে প্রায় ৮.৭৭ লক্ষ টাকার সঞ্চয়পত্র। একটা নয়, বিভিন্ন ব্যাঙ্কে বিভিন্ন ধরনের প্রকল্পে সেই টাকা রেখেছিলেন তিনি। তবে বেশির ভাগটাই ফিক্সড ডিপোজিট।

Loading videos...

মুম্বইয়ের একটি দুর্ঘটনায় মারা যাওয়া বিরজুর বাড়িতে দেড় লক্ষ টাকা পাওয়া গিছে বলে পুলিশ জানিয়েছে। এগুলোর সবই কয়েন।

পুলিশ জানায়, বিরজুর জরাজীর্ণ এক কক্ষের ঘরে যখন পুলিশকর্মীরা প্রবেশ করেছিলেন, তার থেকে বেশ কয়েক ঘণ্টা পরে তাঁদের বেরোতে হয়। কারণ,আইনানুযায়ী, ওই ঘর থেকে প্রাপ্ত টাকার সঠিক পরিমাণ নির্ণয় করতেই তাঁদের ওই সময় ব্যয় হয়। প্রায় দেড় লক্ষ টাকার মতো কয়েনের জঙ্গলে বসেই তাঁদের টাকা গুনতে হয়।

বিরজু দক্ষিণ-পূর্ব মুম্বইয়ের গোবন্দীর একটি বস্তিতে বাড়িতে একা থাকতেন। তিনি একটি ভোটার পরিচয়পত্র, প্যান কার্ড এবং আধার কার্ড রেখে গেছেন বলে পুলিশ জানিয়েছে।

গত ৪ অক্টোবর দুর্ঘটনার পরে পুলিশ তাঁর আত্মীয়-স্বজনদের খোঁজ করতে গিয়ে গোবন্দীর বস্তিতে ওই ঘরটির সন্ধান পায়। সেখানে গিয়ে বিরজুর সম্পদে পুলিশের হোঁচট খাওয়ার মতো অবস্থা।

পুলিশ জানিয়েছে,স্থায়ী আমানতগুলি নিরাপদে রাখতে এ বার ব্যাঙ্ক কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করা হবে। একই সঙ্গে কোনো আত্মীয় বা পরিবারের সদস্যদেরও সন্ধান করা হচ্ছে।

দেশ

মুম্বইয়ে ভয়াবহ বিদ্যুৎ বিপর্যয়ের পেছনেও চিনের হাত, মার্কিন সংস্থার রিপোর্টে তীব্র চাঞ্চল্য

১২ অক্টোবর আচমকাই বিদ্যুৎ বিভ্রাটে থমকে যায় আরবসাগরের তীরে মায়ানগরী

Published

on

খবরঅনলাইন ডেস্ক গত বছর অক্টোবরে মুম্বইয়ের আচমকা বিদ্যুৎ বিভ্রাটের পেছনে চিনের হাত রয়েছে বলে মনে করছে মার্কিন যুক্তরাষ্ট্রের সাইবার নিরাপত্তা সংস্থা ‘রেকর্ডেড ফিউচার’।

ওই সংস্থার রিপোর্টে দাবি করা হয়েছে শুধুমাত্র সীমান্তে রক্তক্ষয়ী সঙ্ঘর্ষ নয়, ভারতকে প্রতিহত করতে ভারতের মাটিতেও জাল বিস্তার করছে চিন। তার জন্য ভারতের বিদ্যুৎ সরবরাহ কেন্দ্র, তাপবিদ্যুৎ কেন্দ্র, পেট্রো শোধনাগার এমনকি, পরমাণু শক্তিকেন্দ্রগুলিকেও নিশানা করছে তারা। প্রযুক্তি-ক্ষতিকারক ভাইরাস ছড়িয়ে সেগুলিকে কাবু করে ফেলছে তারা।

Loading videos...

কোভিডের ঘায়ে মহারাষ্ট্র যখন জর্জরিত, সেই সময় ১২ অক্টোবর আচমকাই বিদ্যুৎ বিভ্রাটে থমকে যায় আরবসাগরের তীরে মায়ানগরী। শহরের ২ কোটি বাসিন্দা তো বটেই, সেখানকার পরিবহণ ব্যবস্থা, শিল্প এবং শেয়ারবাজারেও ব্যাপক প্রভাব পড়ে। স্টেশনে স্টেশনে থমকে যায় ট্রেন।

কোভিড রোগীদের ভেন্টিলেটর চালু রাখতে জরুরি ভিত্তিতে চালু করতে হয় জেনারেটর। কল-কারখানায় বন্ধ হয়ে যায় উৎপাদন। তার জেরে বিপুল ধস নামে শেয়ারবাজারে। সেই সময় জানা গিয়েছিল, কালওয়াতে সেন্ট্রাল লাইনে গ্রিড বসে যাওয়াতেই বিদ্যুৎ বিভ্রাটের কবলে পড়েছে মায়ানগরী।

বিদ্যুৎ দফতরের কর্মীরা যুদ্ধকালীন তৎপরতায় কাজ শুরু করায় ২-৩ ঘণ্টার মধ্যেই পরিস্থিতি স্বাভাবিক হয়ে যায়। কিন্তু ওইটুকু সময়ের মধ্যেই ঘণ্টায় প্রায় ২৫৮ কোটি টাকা ক্ষতি হয়েছিল বলে জানা যায়। বিষয়টি নিয়ে তদন্তে নামার পর তখন সাইবার হানার বিষয়টি উঠে এসেছিল। তবে পরবর্তীকালে তা নিয়ে আর কোনো তথ্যই সামনে আনা হয়নি।

যদিও ‘রেকর্ডেড ফিউচার’-এর দাবি, চিন সরকারের মদতে সে দেশের হ্যাকাররাই ওই বিভ্রাট ঘটিয়েছিল। তারা জানিয়েছে, ভারতীয় ভূখণ্ডে অনুপ্রবেশ ঘিরে ২০২০-র ৫ মে লাদাখের গালওয়ান উপত্যকায় চিনাবাহিনীর সঙ্গে হাতাহাতি বেধে যায় ভারতীয় সেনার। তার পর দফায় দফায় সেখানে সঙ্ঘর্ষে জড়িয়েছে দু’পক্ষ। তাতে ২০ জন ভারতীয় জওয়ান প্রাণ হারান। প্রাণহানি ঘটে চিনা বাহিনিতেও।

সেই সময়ই হাতে নয়, চিন সরকার ভারতকে কার্যত ‘ভাতে’ মারার সিদ্ধান্ত নেয়। তার জন্য দেশের শিল্পের প্রাণকেন্দ্র মুম্বইকেই বেছে নেয় তারা। ওই রিপোর্টে আরও দাবি করা হয়েছে, সীমান্তে সঙ্ঘাত অব্যাহত থাকাকালীন দেশের প্রায় সর্বত্র বিদ্যুৎ সরবরাহ কেন্দ্রগুলির প্রযুক্তিতে ঝাঁকে ঝাঁকে চিনা ভাইরাস (ম্যালওয়্যার) ঢুকতে থাকে। শুধু তা-ই নয়, ওই একই দিনে উচ্চ ক্ষমতাসম্পন্ন একটি বিদ্যুৎ সাব-স্টেশন এবং একটি তাপবিদ্যুৎ কেন্দ্রের প্রযুক্তিতেও ভাইরাস ছড়িয়ে দেওয়া হয় বলে অভিযোগ তাদের।

তবে এদের মধ্যে হাতেগোনা কয়েকটিকেই সক্রিয় (অ্যাক্টিভেট) করা হয়েছিল। তাই একটি নির্দিষ্ট রাজ্যেই বিভ্রাট সীমাবদ্ধ ছিল। এক সঙ্গে সবক’টিকে সক্রিয় করে দিলে গোটা দেশ অন্ধকারে ডুবে যেত।

খবরঅনলাইনে আরও পড়তে পারেন

অমিত শাহের বঙ্গসফর বাতিল

Continue Reading

দেশ

কোভিড-১৯ ভ্যাকসিনের প্রথম ডোজ নিলেন দুই মুখ্যমন্ত্রী

টিকা নিলেন বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার এবং ওড়িশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়েক।

Published

on

কোভিড টিকা নিলেন নীতিশ কুমার নবীন পট্টনায়েক

খবর অনলাইন ডেস্ক: সোমবার কোভিড -১৯ টিকার (COVID-19 vaccine) প্রথম ডোজ নিলেন বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার (Nitish Kumar) এবং ওড়িশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়েক (Naveen Patnaik)। এ দিনই দেশ জুড়ে শুরু হয়েছে ৬০ বছরের বেশি এবং কো-মর্বিডিটি রয়েছে এমন ৪৫ বছরের বেশি বয়সিদের টিকাকরণ।

টিকা নিয়ে কী বললেন মুখ্যমন্ত্রীরা

বিহারের মুখ্যমন্ত্রী বলেন, “গোটা বিহারেই একে বারে বিনামূল্যে টিকাকরণ হবে। এমনকি বেসরকারি হাসপাতালেও এ ধরনের সুবিধা পাওয়া যাবে, রাজ্য সরকার টিকাকরণ প্রক্রিয়াকে সহজতর করবে ”।

Loading videos...

অন্যদিকে নবীন পট্টনায়েক টুইটারে লিখেছেন, “আজ কোভিড-১৯ টিকার প্রথম ডোজ নিয়েছি। এ কথা সবাইকে জানাতে পেরে খুশি। আমাদের বিজ্ঞানী, স্বাস্থ্যকর্মীদের প্রতি কৃতজ্ঞতা জানাই। তাঁরা সময় মতো করোনা প্রতিরোধের জন্য এই ভ্যাকসিন এনে দিয়েছেন”।

তিনি আরও লিখেছেন, “ওড়িশাকে কোভিডমুক্ত করে তুলতে যোগ্য নাগরিকরা এই টিকা নিতে এগিয়ে আসুন”।

টিকা নিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

এ দিনই কোভিড-১৯ টিকার প্রথম ডোজ নিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)।

টিকা নেওয়ার পর তিনি দেশবাসীর উদ্দেশে বলেন, “কোভিডের বিরুদ্ধে যুদ্ধটাকে চিকিৎসক এবং বিজ্ঞানীরা মিলে যে ভাবে খুব দ্রুত শক্তিশালী করলেন তা এক কথায় অনবদ্য।” দেশবাসীর উদ্দেশে বার্তা দিয়ে এর পর মোদী বলেন, “আমার আবেদন, যাঁরা যোগ্য তাঁরা টিকা নিন। সবাই একসঙ্গে ভারতকে দ্রুত করোনামুক্ত করি।”

টিকার জন্য নাম নথিভুক্তিকরণ

৬০ বছরের বেশি এবং কো-মর্বিডিটি রয়েছে এমন ৪৫ বছরের বেশি বয়সিদের জন্য সোমবার থেকে শুরু হয়েছে করোনা টিকাকরণের জন্য রেজিস্ট্রেশন। টিকাকরণের রিয়েল টাইম ম্যানেজমেন্ট নিরীক্ষণের জন্য কো-উইন অ্যাপ্লিকেশন তৈরি করেছে কেন্দ্রীয় সরকার। সকাল ৯টা থেকে কো-উইন২.০ সরকারি প্ল্যাটফর্মে ভ্যাকসিনের জন্য নিজের নাম নথিভুক্তিকরণ শুরু হয়েছে।

পাশাপাশি আরোগ্য সেতু অ্যাপের মাধ্যমেও নাম রেজিস্ট্রেশন করা যাচ্ছে। যে সমস্ত নাগরিকের কাছে যথাযথ প্রমাণপত্র রয়েছে, তাঁরা দেশের যে কোনো জায়গা থেকে এবং যে কোনো সময় নিজের নাম নথিভুক্ত করতে পারবেন।

আরও পড়তে পারেন: করোনা-টিকার প্রথম ডোজ নিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, দেশবাসীর উদ্দেশে দিলেন বার্তাও

Continue Reading

দেশ

ভারতের এই রাজ্যটি এখন করোনামুক্ত!

কিছুদিন আগে করোনামুক্ত হয়েছিল আন্দামান ও নিকবোর দীপপুঞ্জও।

Published

on

খবরঅনলাইন ডেস্ক সোমবার দেশে প্রবীণ নাগরিকদের করোনার টিকাকরণ শুরু হয়েছে। তার আগে একটি দুর্দান্ত খবর এল অরুণাচল প্রদেশ থেকে। বর্তমানে সক্রিয় রোগীর সংখ্যা শূন্যে নেমে এসেছে এখানে। আর তাই রাজ্যটি এখন করোনামুক্ত।

অরুণাচলে মোট করোনারোগীর সংখ্যা ১৬ হাজার ৮৩৬ জন। এর মধ্যে সুস্থ হয়ে গিয়েছেন ১৬ হাজার ৭৮০ জন। বাকি ৫৬ জনের মৃত্যু হয়েছে কোভিডে। গত ৪৮ ঘণ্টায় রাজ্যে নতুন করে কারও আক্রান্ত হওয়ার ঘটনাও ঘটেনি, এমনই জানিয়েছেন রাজ্য সরকারের এক আধিকারিক।

Loading videos...

রাজ্যে আসা ব্যক্তিদের ওপরে নজরদারি চালানো হচ্ছে বলে জানিয়েছে প্রশাসন। তেমনই টিকাকরণ প্রক্রিয়াও চলছে জোরকদমে। ইতিমধ্যেই রাজ্যে প্রায় ৩৩ হাজার স্বাস্থ্যকর্মীর টিকাকরণ হয়ে গিয়েছে। সপ্তাহে চার দিন টিকাকরণ প্রক্রিয়া চলছে।

উল্লেখ্য, কিছুদিন আগে করোনামুক্ত হয়েছিল আন্দামান ও নিকবোর দীপপুঞ্জও। কিন্তু তার পরে নতুন করে বেশ কয়েকজনের শরীরে করোনা ধরা পড়ে। সে কারণে এই কেন্দ্রশাসিত অঞ্চলে বর্তমানে সক্রিয় রোগী রয়েছেন ৬ জন। অরুণাচল প্রদেশেও নতুন করে কোভিড-আক্রান্ত ব্যক্তির সন্ধান পাওয়া যেতেই পারে বলে মনে করছে প্রশাসন। সে কারণে তারা সতর্কও।

খবরঅনলাইনে আরও পড়তে পারেন

স্বস্তি দিয়ে দেশে নতুন সংক্রমণ নামল ১৫ হাজারের ঘরে, তবে সক্রিয় রোগীর সংখ্যাও আরও বৃদ্ধি

Continue Reading
Advertisement
Advertisement
Covid situation kolkata
রাজ্য4 hours ago

গত ২৪ ঘণ্টায় গোটা রাজ্যে কারও মৃত্যু হল না কোভিডে

বিজেপিতে যোগ দিলেন শ্রাবন্তী
বিনোদন4 hours ago

বিজেপিতে যোগ দিলেন অভিনেত্রী শ্রাবন্তী, ভোটে কি দাঁড়াবেন?

weather monsoon
রাজ্য6 hours ago

গরমে নাজেহাল রাঢ়বঙ্গ, পারদ কিছুটা কমল কলকাতায়

রাজ্য7 hours ago

বিজেপিকে রুখতে তৃণমূলকে সমর্থন, স্পষ্ট জানালেন তেজস্বী যাদব

দেশ7 hours ago

মুম্বইয়ে ভয়াবহ বিদ্যুৎ বিপর্যয়ের পেছনেও চিনের হাত, মার্কিন সংস্থার রিপোর্টে তীব্র চাঞ্চল্য

রাজ্য7 hours ago

অমিত শাহের বঙ্গসফর বাতিল

শিক্ষা ও কেরিয়ার8 hours ago

৮ লক্ষ যুবক-যুবতীকে প্রশিক্ষণ দিয়ে কাজের সুযোগ করে দিচ্ছে কেন্দ্রের এই প্রকল্প, জানুন বিস্তারিত

দেশ9 hours ago

কোভিড-১৯ ভ্যাকসিনের প্রথম ডোজ নিলেন দুই মুখ্যমন্ত্রী

রাজ্য2 days ago

ব্রিগেড সমাবেশ: দরকারে ‘শান্তিনিকেতন’ বাড়ি নিলাম করে প্রতারিত মানুষের টাকা ফেরত, হুঁশিয়ারি মহম্মদ সেলিমের

BJP TMC Congress CPIM
রাজ্য2 days ago

পশ্চিমবঙ্গে ফিরতে পারে তৃণমূল সরকার, কী বলছে সমীক্ষা

ভ্রমণের খবর2 days ago

দোলেই ভোট! পর্যটন ব্যবসায়ে ব্যাপক ক্ষতির আশঙ্কায় হতাশ রাঢ়বঙ্গ

ফুটবল2 days ago

পাঁচ গোল করেও ওড়িশার কাছে ছয় গোলের মালা পরল ইস্টবেঙ্গল

রাজ্য2 days ago

কলকাতায় তেজস্বী যাদব, হতে পারে মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে সাক্ষাৎ

রাজ্য2 days ago

দক্ষিণবঙ্গে ক্রমশ বাড়ছে গরম, কলকাতায় তাপমাত্রা ছুঁল ৩৬ ডিগ্রি

দঃ ২৪ পরগনা1 day ago

প্রার্থী তালিকা ঘোষণার আগেই দেওয়াল লিখে চমক এসইউসি-র

দেশ3 days ago

নতুন করে কোভিড আক্রান্তের ৫০ শতাংশের বেশি একটি রাজ্যেই

কেনাকাটা

কেনাকাটা3 weeks ago

সরস্বতী পুজোর পোশাক, ছোটোদের জন্য কালেকশন

খবরঅনলাইন ডেস্ক: সরস্বতী পুজোয় প্রায় সব ছোটো ছেলেমেয়েই হলুদ লাল ও অন্যান্য রঙের শাড়ি, পাঞ্জাবিতে সেজে ওঠে। তাই ছোটোদের জন্য...

কেনাকাটা3 weeks ago

সরস্বতী পুজো স্পেশাল হলুদ শাড়ির নতুন কালেকশন

খবরঅনলাইন ডেস্ক: সামনেই সরস্বতী পুজো। এই দিন বয়স নির্বিশেষে সবাই হলুদ রঙের পোশাকের প্রতি বেশি আকর্ষিত হয়। তাই হলুদ রঙের...

কেনাকাটা1 month ago

বাসন্তী রঙের পোশাক খুঁজছেন?

খবরঅনলাইন ডেস্ক: সামনেই আসছে সরস্বতী পুজো। সেই দিন হলুদ বা বাসন্তী রঙের পোশাক পরার একটা চল রয়েছে অনেকের মধ্যেই। ওই...

কেনাকাটা1 month ago

ঘরদোরের মেকওভার করতে চান? এগুলি খুবই উপযুক্ত

খবরঅনলাইন ডেস্ক: ঘরদোর সব একঘেয়ে লাগছে? মেকওভার করুন সাধ্যের মধ্যে। নাগালের মধ্যে থাকা কয়েকটি আইটেম রইল অ্যামাজন থেকে। প্রতিবেদন লেখার...

কেনাকাটা1 month ago

সিলিকন প্রোডাক্ট রোজের ব্যবহারের জন্য খুবই সুবিধেজনক

খবরঅনলাইন ডেস্ক: নিত্যপ্রয়োজনীয় বিভিন্ন সামগ্রী এখন সিলিকনের। এগুলির ব্যবহার যেমন সুবিধের তেমনই পরিষ্কার করাও সহজ। তেমনই কয়েকটি কাজের সামগ্রীর খোঁজ...

কেনাকাটা1 month ago

আরও কয়েকটি ব্র্যান্ডেড মেকআপ সামগ্রী ৯৯ টাকার মধ্যে

খবরঅনলাইন ডেস্ক: আজ রইল আরও কয়েকটি ব্র্যান্ডেড মেকআপ সামগ্রী ৯৯ টাকার মধ্যে অ্যামাজন থেকে। প্রতিবেদন লেখার সময় যে দাম ছিল...

কেনাকাটা1 month ago

রান্নাঘরের এই সামগ্রীগুলি কি আপনার সংগ্রহে আছে?

খবরঅনলাইন ডেস্ক: রান্নাঘরে বাসনপত্রের এমন অনেক সুবিধেজনক কালেকশন আছে যেগুলি থাকলে কাজ অনেক সহজ হয়ে যেতে পারে। এমনকি দেখতেও সুন্দর।...

কেনাকাটা1 month ago

৫০% পর্যন্ত ছাড় রয়েছে এই প্যান্ট্রি আইটেমগুলিতে

খবরঅনলাইন ডেস্ক: দৈনন্দিন জীবনের নিত্যপ্রয়োজনীয় জিনিসগুলির মধ্যে বেশ কিছু এখন পাওয়া যাচ্ছে প্রায় ৫০% বা তার বেশি ছাড়ে। তার মধ্যে...

কেনাকাটা1 month ago

ঘরের জন্য কয়েকটি খুবই প্রয়োজনীয় সামগ্রী

খবরঅনলাইন ডেস্ক: নিত্যদিনের প্রয়োজনীয় ও সুবিধাজনক বেশ কয়েকটি সামগ্রীর খোঁজ রইল অ্যামাজন থেকে। প্রতিবেদনটি লেখার সময় যে দাম ছিল তা-ই...

কেনাকাটা2 months ago

৯৯ টাকার মধ্যে ব্র্যান্ডেড মেকআপের সামগ্রী

খবর অনলাইন ডেস্ক : ব্র্যান্ডেড সামগ্রী যদি নাগালের মধ্যে এসে যায় তা হলে তো কোনো কথাই নেই। তেমনই বেশ কিছু...

নজরে