খবর অনলাইন ডেস্ক: করোনাভাইরাস (Coronavirus) ভ্যাকসিন কোভিশিল্ড-এর তৃতীয় পর্যায়ের পরীক্ষামূলক প্রয়োগে অংশগ্রহণকারী স্বেচ্ছাসেবকদের নামের তালিকা সম্পূর্ণ করেছে সেরাম ইনস্টিটিউট। বৃহস্পতিবার সংস্থা জানায়, তাদের তৈরি সম্ভাব্য করোনা ভ্যাকসিনের তৃতীয় ধাপের পরীক্ষামূলক প্রয়োগের নাম নথিভুক্তিকরণ সম্পূর্ণ হয়েছে।

আয়তনের দিক থেকে বিশ্বের বৃহত্তম ভ্যাকসিন প্রস্তুতকারক সেরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়া (SII) এবং বায়োমেডিক্যাল গবেষণায় ভারতের শীর্ষ সংস্থা ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিকেল রিসার্চ (ICMR) যৌথ ভাবে এই ভ্যাকসিন তৈরি করছে। অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় (University of Oxford) এবং অ্যাস্ট্রাজেনেকার (Astra Zeneca) মূল ভ্যাকসিনটি নিয়ে সেরাম ইনস্টিটিউট পুনের পরীক্ষাগারে কোভিশিল্ড (Covishield) তৈরি করছে।

Loading videos...

বর্তমানে দেশের ১৫টি জায়গায় কোভিডশিল্ডের দ্বিতীয় এবং তৃতীয় পর্যায়ের পরীক্ষামূলক প্রয়োগ চালাচ্ছে সেরাম এবং আইসিএমআর। সেরামের তরফে জানানো হয়েছে, ৩১ অক্টোবর পর্যন্ত ১,৬০০ স্বেচ্ছাসেবকের নাম তালিকাভুক্ত করা হয়েছে।

জানা গিয়েছে, বিভিন্ন জায়গায় এই সম্ভাব্য ভ্যাকসিনের ট্রায়ালের জন্য ব্যয় বহন করছে আইসিএমআর। ভ্যাকসিনের জন্য অন্যান্য খরচের দেখভাল করছে সেরাম।

কবে আসতে পারে এই ভ্যাকসিন? এ ব্যাপারে মিন্ট (Mint)-এর কাছে একটি সাক্ষাৎকারে সেরাম কর্ণধার আদর পুনাওয়ালা (Adar Poonawalla) সম্প্রতি বলেন, “ব্রিটেন এবং ভারতে পরীক্ষার ফলাফল হাতে আসার পর নিয়ন্ত্রক সংস্থার কাছে অনুমোদনের আবেদন জানানো হবে। আশা করা হচ্ছে, আগামী বছরের জানুয়ারিতেই এই ভ্যাকসিন পাওয়া যাবে”।

একই সঙ্গে ক’টি জোড নিতে হবে? খরচ কত? ইত্যাদি প্রশ্নেরও জবাব দেন তিনি। (বিস্তারিত পড়ুন এখানে: ‘জানুয়ারিতেই মিলতে পারে কোভিড ভ্যাকসিন, যদি…’, জানালেন সেরাম কর্ণধার আদর পুনাওয়ালা)

তবে সম্ভাব্য করোনা ভ্যাকসিন নিয়ে যতই চর্চা চলুক সাধারণ মানুষের জন্য তা সহজলভ্য হতে এক বছরেরও বেশি সময় লাগতে পারে বলে ধারণা করছেন অল ইন্ডিয়া ইনস্টিটিউট অব মেডিকেল সায়েন্সেস (AIIMS)-এর ডিরেক্টর ডা. রণদীপ গুলেরিয়া (Dr Randeep Guleria)। সম্প্রতি তিনি জানিয়েছেন, ২০২২ সালের আগে সাধারণ মানুষের ভ্যাকসিন পাওয়ার সম্ভাবনা নেই। বিস্তারিত পড়ুন এখানে: কোভিডের টিকা পেতে সাধারণ মানুষকে ২০২২ পর্যন্ত অপেক্ষা করতে হতে পারে, বললেন এইমসের ডিরেক্টর

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.