নয়াদিল্লি: দিল্লিতে পাকিস্তানের রাষ্ট্রদূত সোহেল মেহমুদকে ডেকে পাঠালো ইসলামাবাদ। এর ফলে ভারত এবং পাকিস্তানের মধ্যে বাড়তে থাকা কূটনৈতিক উত্তাপে এক নতুন মাত্রা যোগ হল।

দু’দেশের সাম্প্রতিক পরিস্থিতি পর্যালোচনা করতেই তাঁকে ডেকে পাঠানো হয়েছে বলে পাক বিদেশ মন্ত্রক সূত্রে জানানো হয়েছে। জরুরি তলব পেয়ে সোমবারই দিল্লি থেকে ইসলামাবাদে গিয়েছেন সোহেল মেহমুদ।পাক বিদেশমন্ত্রকের মুখপাত্র মহম্মদ ফয়সাল টুইট করে জানান, “সাম্প্রতিক পরিস্থিতি নিয়ে আলোচনার জন্য নয়াদিল্লিতে আমাদের হাই কমিশনারকে ডেকে পাঠিয়েছি আমরা। আজ (সোমবার) সকালেই দিল্লি ছেড়েছেন তিনি।’’

পুলওয়ামায় আত্মঘাতী জঙ্গি হানার পরের দিন শুক্রবারই নয়াদিল্লিতে পাক রাষ্ট্রদূত সোহেল মেহমুদকে ডেকে পাঠিয়েছিল ভারত। ভারতীয় বিদেশ মন্ত্রক সূত্রে খবর, সেই সময়ই কূটনৈতিক স্তরে যতটা চাপ দেওয়া সম্ভব, তা দেওয়া হয়েছিল পাকিস্তানকে।

আরও পড়ুন ‘গুগুল ম্যাপ আপনাকে বোকা বানাচ্ছে, এই রাস্তা সৈকতে যায় না’

অন্য দিকে, পুলওয়ামায় হামলার পর পাকিস্তানের সাম্প্রতিক পরিস্থিতিরন ব্যাপারে জানতে ইসলামাবাদ থেকে ডেকে পাঠানো হয় ভারতীয় রাষ্ট্রদূত বিজয় বিসারিয়াকে। তিনিও তলব পেয়ে জরুরি ভিত্তিতে নয়াদিল্লিতে চলে আসেন।

নয়াদিল্লির তরফ থেকে পাক রাষ্ট্রদূতকে কী কী বলা হয়েছে, তার পুঙ্খানুপুঙ্খ জানতেই দেশে ফিরিয়ে নিয়ে যাওয়া হয়েছে পাক রাষ্ট্রদূতকে। কূটনৈতিক বিশেষজ্ঞদের একাংশ মনে করছে বর্তমানের উত্তপ্ত পরিস্থিতি কিছুটা থিতিয়ে গেলে তবেই ফের ভারতে ফেরত পাঠানো হবে সোহেলকে।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here