হেনস্থার অভিযোগ, ভারতে নিযুক্ত হাই কমিশনারকে ডেকে পাঠাল পাকিস্তান

0

নয়াদিল্লি: আরও জটিল হল ভারত এবং পকিস্তানের মধ্যে কূটনৈতিক স্তরের সম্পর্ক। ভারতে নিযুক্ত পাকিস্তানের হাই কমিশনার সোহেল মেহমুদকে ডেকে পাঠাল পাকিস্তান। ইসলামাবাদের তরফ থেকে দাবি করা হয়েছে, দিল্লিতে পাক কমিশনারকে হেনস্থার ব্যাপারে ভারত কোনো পদক্ষেপ না করায় এই সিদ্ধান্ত নিয়েছে তারা।

পাকিস্তানের তরফে জানানো হয়েছে, ভারতে হেনস্থার ব্যাপারে আলোচনা করার জন্য তাঁকে ডেকে পাঠানো হয়েছে। যদিও এই ঘটনাটিকে বিশেষ পাত্তা দিচ্ছে না ভারত। কেন্দ্রের তরফ থেকে বলা হয়েছে, “বিদেশমন্ত্রক এবং দূতাবাসের সঙ্গে মাঝেমধ্যেই এ রকম বৈঠক হয়, এতে অস্বাভাবিকতা কিছু নেই।”

পাকিস্তানের অভিযোগ, বেশ কয়েক দিন ধরেই দিল্লিতে হেনস্থার শিকার হচ্ছেন মেহমুদ। কিছু দিন আগে দিল্লিতে একদল যুবক তাঁর গাড়ির পিছু নেওয়ার পাশাপাশি চালককেও নিগ্রহ করে। পাকিস্তানি সংবাদমাধ্যমে এই ঘটনার ছবিও কয়েক দিন ধরে দেখা হচ্ছে।

কিছু দিন আগেই হেনস্থার ব্যাপারে দিল্লিকে অভিযোগ জানিয়েছিল ইসলামাবাদ। সেই অভিযোগের পরিপ্রেক্ষিতে কেন্দ্র বলেছিল, “সব কূটনীতিক ভারতে যাতে ভালো এবং সুস্থ পরিবেশে থাকতে পারে, সেটা দেখার দায়িত্ব আমাদের।” এর পাশাপাশি ভারতের পালটা অভিযোগ ছিল, ইসলামাবাদেও তাদের দূতকে হেনস্থার শিকার হতে হয়েছে।

ভারতের দাবি, তাদের কূটনীতিকদের হেনস্থা তারা সংবাদমাধ্যমের সামনে না এনে, নিজেদের মধ্যেই মিটিয়ে নিতে সচেষ্ট। ভারতের পক্ষে আরও বলা হয়েছে, গত কয়েক বছর ধরেই পাকিস্তানে বেশ কয়েক বার হেনস্থা করা হয়েছে তাদের কূটনীতিকদের। ভারতের অভিযোগ, ইসলামাবাদে তাদের বাসস্থানে বিদ্যুৎ এবং জল সরবরাহ বন্ধ করে দেওয়া হয়েছে। আইএসআইয়ের অফিসাররা এই কাণ্ড করেছে বলে অভিযোগ ছিল ভারতের।

তবে একে অপরের অভিযোগের পরিপ্রেক্ষিতে কোনো জবাব যায়নি ভারত এবং পাকিস্তান।

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন