ভারতের জন্য বড়ো খুশির খবর শোনাল পাকিস্তান

0

ইসলামাবাদ: বালাকোট অভিযানের পর থেকে বন্ধ থাকা আকাশসীমা অবশেষে খুলে দিল পাকিস্তান। মঙ্গলবার ভোরে এই খবর পাওয়া গিয়েছে পাকিস্তানের অসামরিক উড়ান দফতরের তরফ থেকে।

দফতরের তরফ থেকে একটি বিবৃতি প্রকাশ করে বলে হয়, “এই মুহূর্ত থেকেই সমস্ত অসামরিক উড়ানের জন্য এ দেশের আকাশসীমা খুলে দেওয়া হচ্ছে।” ব্যাপারটা যে এত সহজে এবং এত তাড়াতাড়ি হয়ে যাবে সেটা ধারণা করা যায়নি। কারণ কিছু দিন আগেও পাকিস্তান জানিয়েছিল ভারত যতক্ষণ না তাদের পশ্চিম সীমান্তের ফরওয়ার্ড পোস্টগুলি থেকে ট্যাঙ্কার সরাবে, তত দিন আকাশসীমা খোলা হবে না। কী এমন হল, যে রাতারাতি সেই সিদ্ধান্ত পাকিস্তান বাতিল করল।

spicejjet boeing

আকাশসীমা বন্ধ থাকায় গত কয়েক মাসে প্রচুর আর্থিক ক্ষতির মধ্যে দিয়ে গিয়েছে ভারতের উড়ানগুলি। সব থেকে বেশি ক্ষতির মুখে পড়ে ইউরোপগামী বিমানগুলি। পাকিস্তানের আকাশসীমা বন্ধ থাকায় আরব সাগর হয়ে সৌদি দেশগুলির ওপর দিয়ে যেতে হচ্ছিল বিমানগুলিকে। ফলে যেমন এক দিকে উড়ানের সময় লাগছিল প্রচুর, তেমনই জ্বালানি খরচও বেড়ে গিয়েছিল। ফলে পাকিস্তানের এই সিদ্ধান্ত যে ভারতের কাছে একটা বড়ো স্বস্তি তা বলাই হয়েছিল।

আরও পড়ুন দুঃস্থ মেধাবী পড়ুয়াদের পাশে দাঁড়াল মাতৃভূমি

ব্যাপারটি শুরু হয়েছিল গত ২৭ ফেব্রুয়ারি থেকে। বালাকোটে জইশ শিবিরে ভারতের বিমানহানার পরের দিনই পালটা ভারতের আকাশসীমা লঙ্ঘন করে ঢুকে পড়ে পাক বায়ুসেনার একটি বিমান। রজৌরির একটি সেনাশিবিরের কাছে কয়েকটি বোমা ফেলে পালিয়ে যায় তারা। এর পরেই হঠাৎ করে যুদ্ধ যুদ্ধ পরিস্থিতি শুরু হয়ে যায় দুই দেশের মধ্যে। আকাশপথে যুদ্ধ হতে পারে, এই আশঙ্কায় ভারত তাদের উত্তরের আকাশসীমা বন্ধ করে দেয়, পালটা তাদের সব আকাশসীমা বন্ধ করে দেয় পাকিস্তান। কিন্তু বন্ধ করার কয়েক ঘণ্টার মধ্যেই ভারত নিষেধাজ্ঞা তুলে নিলেও, পাকিস্তানের আকাশসীমা বন্ধই থাকে।

এ দিকে বিমান সংস্থাগুলির আর্থিক খরচ বেড়ে যাওয়ায় বার বার পাকিস্তানের কাছে আবেদন করা হয় তাদের আকাশসীমা খুলে দেওয়ার জন্য। অবশেষে সুর নরম করল পাকিস্তান। এর ফলে বিমান সংস্থাগুলি যে হাঁফ ছেড়ে বাঁচল, তা আর বলার অপেক্ষা রাখে না।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here