BSF
বিএসএফ। ফাইল ছবি

নয়াদিল্লি: আন্তর্জাতিক সীমান্ত (IB) অতিক্রম করে ভারতে ভূখণ্ডে ঢুকে পড়েছিল এক পাকিস্তানি শিশু। মানবিকতার পরিচয় দিয়ে তাকে প্রতিবেশী দেশের সেনার হাতে ফিরিয়ে দিল বিএসএফ (BSF)।

বিএসএফ সূত্রে জানা গিয়েছে, গত শুক্রবার (১ জুলাই) সন্ধে ৭.১৫টা নাগাদ তিন বছরের একটি পাকিস্তানি শিশুকে আটক করে ফিরোজপুর সেক্টরে কর্তব্যরত ১৮২ ব্যাটেলিয়নের জওয়ানরা। বছর তিনেকের শিশুটি আন্তর্জাতিক সীমান্ত টপকে ভারতীয় ভূখণ্ডে ঢুকে পড়ে।

বিবৃতিতে বলা হয়েছে, পথ ভুল করে আসা শিশুটি কিছুই বলতে পারেনি। তাকে বিএসএফের নিরাপদ হেফাজতে রাখা হয়েছিল। এর পর রাত ৯.৪৫টা নাগাদ তাকে পাক রেঞ্জারের কাছে ফিরিয়ে দেওয়া হয়। অনিচ্ছাকৃত সীমান্ত অতিক্রমের কারণে মানবিকতার দৃষ্টিভঙ্গি থেকেই এই পদক্ষেপ নেয় বিএসএফ।

বুধবার বিএসএফের একজন মুখপাত্র জানিয়েছিলেন, রাজস্থানে আন্তর্জাতিক সীমা বরাবর ভারত ও পাকিস্তানের সীমান্ত বাহিনীর মধ্যে একটি গ্রাউন্ড কমান্ডার স্তরের বৈঠক অনুষ্ঠিত হয় গত ২৯ জুন। স্থানীয় কমান্ডার (ব্যাটালিয়ন) পর্যায়ে সীমান্ত নিরাপত্তা-সম্পর্কিত সমস্যা সমাধানের জন্য এই ধরনের বৈঠক অনুষ্ঠিত হয়।

তার আগে, সোমবার ভোরে জম্মু জেলায় আন্তর্জাতিক সীমান্ত বরাবর এক পাকিস্তানি অনুপ্রবেশকারী নিহত হয়েছিল বিএসএফ জওয়ানদের হাতে। প্রাথমিক ভাবে তাকে থামানোর চেষ্টা করা হয়। ওই অনুপ্রবেশকারী সে সবে তোয়াক্কা না করাতেই গুলি চালাতে বাধ্য হয় বিএসএফ।

আরও পড়তে পারেন:

দাঁড়িয়ে থাকা লরিতে ধাক্কা মারে শুভেন্দু অধিকারীর কনভয়ের একটি গাড়ি, প্রকাশ্যে সিসিটিভি ফুটেজ

রথের মেলায় গিয়েছিলেন গৃহবধূ, ফেরার পথে গণধর্ষণের শিকার আউশগ্রামে, গ্রেফতার ৩

বিরোধীদের উপর কেন্দ্রীয় এজেন্সির ব্যবহার কল্পনার বাইরে, মোদীকে তোপ রাষ্ট্রপতি পদপ্রার্থী যশবন্ত সিনহার

একাধিক বার তলবে হাজিরা দেননি, বিজেপি নেত্রী নূপুর শর্মার বিরুদ্ধে লুক আউট নোটিশ জারি কলকাতা পুলিশের

মালদহের ইংরেজবাজারে উল্টে গেল স্কুলবাস, আহত ২০ পড়ুয়া, ৩ জনের অবস্থা গুরুতর

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন