Tripura by poll
ছবি: ইন্ডিয়া টুডে থেকে

ওয়েবডেস্ক: ত্রিপুরায় পঞ্চায়েত উপনির্বাচন আগামী ৩০ সেপ্টেম্বর। তার আগে মনোনয়ন জমাকে কেন্দ্র করে রাজ্যের জোট সরকারের দুই শরিক বিজেপি ও আইপিএফটির সংঘাত তুঙ্গে।

পঞ্চায়েত উপনির্বাচন ঘোষণার আগেই আইপিএফটি জানিয়ে দিয়েছিল তারা পৃথক ভাবে ভোটে লড়বে। স্বাভাবিক ভাবে মনোনয়ন পেশ শুরু হতেই দুই দলের সংঘর্ষ অনিবার্য হয়ে ওঠে। জানা গিয়েছে, এখনও পর্যন্ত চার পুলিশ কর্মী-সহ ৫০ জন। তবে আহতদের মধ্যে যেমন রয়েছে বিজেপি বা আইপিএফটির কর্মী, তেমনই রয়েছেন জাতীয় কংগ্রেস কর্মীরাও।

চলতি বছরের মার্চে ত্রিপুরার বিধানসভা নির্বাচনে বিজেপি এবং আইপিএফটি জোট বেঁধে পরাজিত করে বামফ্রন্টকে। দুই শরিকের সরকারের শুরু থেকেই কোন্দল লেগে রয়েছে। মূলত মন্ত্রিসভা গঠন নিয়েই বিরোধের সূত্রপাত। সাম্প্রতিক ত্রিস্তরীয় পঞ্চায়েত উপনির্বাচনে দুই দল যে পৃথক ভাবে প্রার্থী দেবে, সে কথা আগেই জানিয়ে দিয়েছিল। কিন্তু সরকারের শরিকের মধ্যে বিবাদ এমন পর্যায়ে পৌঁছাতে পারে, তা অনুমান করা যায়নি। আইপিএফটি নেতৃত্বের দাবি, ক্ষমতায় আসার পর বিজেপি প্রাক-নির্বাচনী কোনো প্রতিশ্রুতিই রক্ষা করেনি।

দলের সহ-সভাপতি অনন্ত দেববর্মা বলেন, বিজেপি নেতৃত্ব কর্মী সংকটের হতাশায় ভুগছেন। সরকারের বড়ো শরিকের নেতা থাকলেও অধিকাংশ কর্মী-সমর্থকরা আইপিএফটির।

অন্য দিকে বিজেপির রাজ্য সাধারণ সম্পাদক প্রতিমা ভৌমিকের দাবি, ক্ষমতা হারিয়ে বামফ্রন্ট রাজ্যে অস্থিরতা সৃষ্টির ষড়যন্ত্রে লিপ্ত হয়েছে। বামফ্রন্টের তরফে অবশ্য এমন অভিযোগকে কার্যত উড়িয়ে দিয়ে বিজেপির ফ্যাসিবাদী শাসনের প্রসঙ্গে টেনে নিয়ে আসা হয়েছে।

এ দিনই ছিল মনোনয়ন জমা করার শেষ দিন। স্বাভাবিক ভাবে সংঘর্ষ ব্যাপক আকার ধারণ করে রাজ্যের বিভিন্ন এলাকায়। আইপিএফটির তরফে অভিযোগ করা হয়েছে, বিজেপির প্রবল বাধার মুখে পড়ে এক তৃতীয়াংশ আসনে তারা প্রার্থী দিতে পারেনি। একই অভিযোগ কংগ্রেসেরও।


পড়তে পারেন: “পালানোর আগে জেটলির সঙ্গে দেখা করেছিলাম”, বিস্ফোরক স্বীকারোক্তি মাল্যর

জানা গিয়েছে, আগামী ৩০ সেপ্টেম্বর নির্ধারিত দিনে ত্রিপুরার ৩,৩৮৬টি আসনে ভোটগ্রহণ করা হবে। যার মধ্যে ৩,২০৭টি গ্রাম পঞ্চায়েত, ১৬১টি পঞ্চায়েত সমিতি এবং ১৮টি জেলা পরিষদ আসন রয়েছে। মোট ভোটারের সংখ্যা প্রায় ৭ লক্ষ ৮০ হাজার। যদিও সুষ্ঠু ভাবে প্রার্থী মনোনয়ন জমা  করতে না পারার অভিযোগে রাজ্য নির্বাচন কমিশনের কাছে ভোটগ্রহণের দিন বদলের আর্জি জানিয়েছে আইপিএফটি।

উত্তর দিন

আপনার মন্তব্য দিন !
আপনার নাম লিখুন