হরিদ্বার: অদ্ভুত এক মামলা। নিজের ছেলে-বউমার বিরুদ্ধে আদালতে বৃদ্ধ দম্পতি। তাঁদের কাছ থেকে দুর্ব্যবহারের কোনো অভিযোগ নয়। দাবি, একটা নাতি অথবা নাতনি, আর না দিতে পারলে ৫ কোটি টাকা। হরিদ্বারের একটি স্থানীয় আদালতে এমন আবেদন জানিয়েই মামলা দায়ের করেছেন ওই দম্পতি।

কেন আদালতে বৃদ্ধ দম্পতি?

এক সময়ে রাষ্ট্রায়ত্ত সংস্থা ভেল-এর পদস্থ আধিকারিক ছিলেন সঞ্জীবরঞ্জন প্রসাদ। তাঁর একটি মাত্র ছেলে। অবসরের পর স্ত্রী সাধনাকে নিয়ে হরিদ্বারের একটি আবাসনে থাকেন তিনি। বৃদ্ধ দম্পতির অভিযোগ, সন্তানের জন্ম দিতে অনিচ্ছুক তাঁদের ছেলে-বউমা। এর বিচার চান তাঁরা।

বুধবার সংবাদ সংস্থা এএনআই-এর সঙ্গে কথা বলার সময় সঞ্জীবরঞ্জন দাবি করেন, তিনি এবং স্ত্রী নিজের ছেলের বিয়ে দিয়েছিলেন ২০১৬ সালে। আশা ছিল একটা নাতি অথবা নাতনির মুখ দেখবেন। নাতি না কি নাতনি, সে সব বিষয়ে গুরুত্ব দিতে চান না তাঁরা। তবে জোর প্রত্যাশা ছিল, পুত্রবধূর কোল আলো করে আসবে নতুন অতিথি। তার সঙ্গেই কাটবে বাকি জীবনটা। কিন্তু কোথায় কী!

এখানেই শেষ নয়, ছেলের উচ্চশিক্ষার জন্য মোটা অংকের টাকা ব্যয় করেছিলেন বৃদ্ধ দম্পতি। এমনকী ছেলেকে আমেরিকায় প্রশিক্ষণ নিতে পাঠিয়েছিলেন। সবমিলিয়ে খরচ করেছেন দেদার। ছেলে-বউমার কাছে হাতও পাতেননি। উলটে বাড়ি তৈরির জন্য ঋণের জন্য আবেদন করতেও হয়েছিল সঞ্জীবরঞ্জনকে। এখন নিজেদের ছেলে-বউমার কাছ থেকে আড়াই কোটি টাকা করে মোট পাঁচ কোটি টাকা দাবি করেছেন দু’জনে।

কেন ক্ষতিপূরণের দাবি?

মামলাকারীদের আইনজীবী অরবিন্দকুমার শ্রীবাস্তব জানান, একটি বিমানসংস্থায় কাজ করেন প্রবীণ দম্পতির ছেলে শ্রেয় সাগর। তিনি বিয়ে করেন নয়ডার বাসিন্দা শুভাঙ্গী সিংহকে। কিন্তু বিয়ের পর প্রায় বছরছয়েক অতিক্রান্ত। এত দিন পরেও সন্তানের জন্ম দিতে চান না শ্রেয়-শুভাঙ্গী। এর ফলে বৃদ্ধ দম্পতি চরম একাকিত্বে ভুগছেন। এই বৃদ্ধ বয়সেও তাঁদের মানসিক যন্ত্রণা ভোগ করতে হচ্ছে। পরিস্থিতির জেরেই আদালতে ক্ষতিপূরণ দাবি করেছেন তাঁরা।

আইনজীবী আরও জানিয়েছেন, এটাই সমাজের বাস্তব ছবি। বাবা-মা নিজেদের সন্তানকে প্রতিষ্ঠিত করতে কষ্টার্জিত অর্থ ব্যয় করতে কুণ্ঠাবোধ করেন না। সন্তান যাতে ভালো জায়গায় চাকরি পায়, সেই চেষ্টাই করেন। সে দিক থেকে সন্তানরা নিজের বাবা-মায়ের আর্থিক যত্নের কাছে ঋণী। আইনজীবী আরও বলেন, এক বছরের মধ্যে নাতি অথবা নাতনি চেয়েছেন মামলাকারী দম্পতি। তা না হলে ৫ কোটি টাকার ক্ষতিপূরণ দিতেই হবে। সেই মর্মেই আবেদন জানানো হয়েছে আদালতে।

আরও পড়তে পারেন:

কোভিডের মধ্যে হাজির টম্যাটো ফ্লু, দেশে আক্রান্ত ৮০-র বেশি শিশু

পুনর্বিবেচনা চলাকালীন স্থগিত রাষ্ট্রদ্রোহ আইন, ঐতিহাসিক রায় সুপ্রিম কোর্টের

কাটল দীর্ঘ জটিলতা, বিধায়ক হিসেবে শপথ নিলেন বাবুল সুপ্রিয়

স্মার্টফোন, ল্যাপটপ, টেলিভিশন, রেফ্রিজারেটরের দাম বাড়তে পারে, জানুন কেন

সংক্রমণের হার ৪.৩৮ শতাংশ, দিল্লিতে করোনা কমার ইঙ্গিত

পশ্চিমবঙ্গ উপকূলের অনেক আগেই দম হারাবে অশনি, তবুও এত আতংক তৈরি কেন!

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন