নয়াদিল্লি: নোট বাতিল ইস্যুতে রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর উর্জিত পটেলকে আবার তলব করল সংসদীয় প্যানেল। ২৫ মে তাঁকে এই প্যানেলের সামনে হাজিরা দিতে নির্দেশ দেওয়া হয়েছে। প্রাক্তন প্রধানমন্ত্রী, তথা প্যানেল সদস্য মনমোহন সিংহের জোরালো দাবির ফলের উরজিতকে তলবের সিদ্ধান্ত নিয়েছে এই প্যানেল।

গত জানুয়ারিতে উর্জিতকে তলব করা হলেও প্রধানত মনমোহনের আপত্তিতেই তাঁকে সরাসরি কোনো প্রশ্ন করেনি এই প্যানেল। এককালে রিজার্ভ ব্যাঙ্কের গভর্নরের পদ সামলানো মনমোহনের তখন মনে হয়েছিল, যে রিজার্ভ ব্যাঙ্কের মতো সংস্থার কর্তাকে বেকায়দায় ফেলা উচিত নয়। কিন্তু এখন নিজের মত পালটেছেন প্রাক্তন প্রধানমন্ত্রী।

প্যানেলের এক সদস্যের কথায়, “নিশিকান্ত দুবে-সহ এই প্যানেলে থাকা বিজেপির সাংসদরা উর্জিতকে ডাকার পক্ষপাতী ছিলেন না, কিন্তু বিরোধী সদস্যরা দাবি করতে থাকায় তাঁরা রাজি হয়ে যান।”

কংগ্রেস নেতা বীরাপ্পা মৈলির নেতৃত্বাধীন এই প্যানেল গত জানুয়ারি মাসে রিজার্ভ ব্যাঙ্কের কয়েক জন আধিকারিকের পাশাপাশি, অর্থমন্ত্রকের আধিকারিকদেরও তলব করেন। সেখানে নোট বাতিলের প্রভাব কতটা পড়েছে সে ব্যাপারে আলোচনা করা হয়। কিন্তু তখন প্রশ্নোত্তর পর্ব অসমাপ্ত থাকায়, ঠিক হয় বাজেট অধিবেশনের পর ফের পটেলকে তলব করার সিদ্ধান্ত নেয় প্যানেল।

নোট বাতিলের পর কত টাকা ব্যাঙ্কিং ব্যবস্থায় ফিরে এসেছে সে ব্যাপারে প্রশ্ন করা হতে পারে উর্জিতকে। পাশাপাশি লেনদেন ব্যবস্থা কবে পুরোপুরি স্বাভাবিক হবে, সে ব্যাপারেও প্রশ্ন করা হতে পারে তাঁকে।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here