winter session of parliament
সংসদ। প্রতীকী ছবি

নয়াদিল্লি: সংসদের বাদল অধিবেশনের আগে সর্বদলীয় বৈঠক আহ্বান করেছে কেন্দ্রীয় সরকার। ১৭ জুলাই সকাল ১১টায় সর্বদল বৈঠক অনুষ্ঠিত হবে। সেই বৈঠকই বয়কট করল তৃণমূল।

২০২২ সালের বাদল অধিবেশনের (Parliament Monsoon Session 2022) আগে সর্বদল বৈঠকে সব দলের নেতাদের আমন্ত্রণ জানানো হয়েছে। বৈঠকে যোগ দিতে পারেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও। এ ছাড়া উপস্থিত থাকবেন কেন্দ্রীয় মন্ত্রীসভার সদস্যরাও। তবে শনিবার এ নিয়ে টুইট করে তৃণমূলের রাজ্যসভার নেতা ডেরেক ও’ব্রায়েন জানিয়ে দিলেন, তাঁরা ওই বৈঠকে থাকবেন না।

কেন বৈঠক বয়কট তৃণমূলের

বৈঠকে না থাকার কথা জানিয়ে লোকসভার স্পিকার ওম বিড়লাকেও চিঠি পাঠিয়েছেন তৃণমূলের লোকসভার নেতা সুদীপ বন্দ্যোপাধ্যায়। পাশাপাশি না থাকার কারণ নিয়ে টুইটারে বিজেপি-কে কটাক্ষ করেছেন ডেরেক।

টুইটারে ডেরেক লেখেন, “সংসদে কখনও কোনো জনকেন্দ্রিক বিষয়ে কেন্দ্র আলোচনার অনুমোদন দেয় না। সংসদীয় গণতন্ত্রকে উপহাস করে ওরা ভয়ে পালায়”। ওই টুইটেই তাঁর কটাক্ষ, “বাদল অধিবেশনের আগে সর্বদলীয় বৈঠক আসলে আলোচনার ভান। তাই তৃণমূল এই বৈঠকে নেই”। বিরোধীদের প্রতি উপেক্ষার কথা উল্লেখ করে ডেরেক আরও লেখেন, “প্রথমে সরকার পক্ষ বলে, আমরা যে কোনো বিষয়ে আলোচনায় ইচ্ছুক। শেষ পর্যন্ত তারা বিরোধীদের উপেক্ষাই করে”।

সংসদের বাদল অধিবেশনের নির্ঘণ্ট

বাদল অধিবেশন সাধারণত জুলাইয়ের তৃতীয় সপ্তাহে শুরু হয় এবং স্বাধীনতা দিবসের আগে শেষ হয়। লোকসভার সচিবালয়ের বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, আগামী ১৮ জুলাই থেকে শুরু হচ্ছে সংসদের বাদল অধিবেশন। চলবে ১২ আগস্ট পর্যন্ত।

যে সব ইস্যুতে সরগরম হতে পারে সংসদ

এ বার বাদল অধিবেশনে বেশ কয়েকটি বিল পেশ করতে পারেন কেন্দ্র। বিলগুলি পাশ করিয়ে নেওয়ার প্রচেষ্টাও জারি থাকবে।

অন্য দিকে, ক্রমবর্ধমান মূল্যবৃদ্ধি, বেকারত্ব ইস্যু এবং বিরোধীদের উপর ইডি-সহ কেন্দ্রীয় এজেন্সির প্রয়োগ নিয়ে সরব হবে বিরোধী দলগুলি। পাশাপাশি, নাটকীয় ভাবে মহারাষ্ট্রের সরকার পরিবর্তনের বিষয়টি নিয়েও উত্তপ্ত হতে পারে সংসদ।

উল্লেখযোগ্য ভাবে, বর্তমান সংসদ ভবনে এটিই শেষ অধিবেশন হতে পারে। কারণ লোকসভার স্পিকার ইতিমধ্যেই বেশ কয়েকবার ঘোষণা করেছেন, ২০২২ সালের শীতকালীন অধিবেশন নতুন ভবনে অনুষ্ঠিত হবে।

আরও পড়তে পারেন: 

গুজরাত দাঙ্গার পর বিজেপি সরকারকে ফেলতে কংগ্রেসের কাছ থেকে ৩০ লক্ষ টাকা পেয়েছিলেন তিস্তা! দাবি তদন্তকারীদের

বুস্টার ডোজ নেওয়ার কথা ভাবছেন? জানুন কোথায়, কী ভাবে পাবেন

আয়কর পোর্টাল প্রোফাইলের পাসওয়ার্ড ভুলে গেছেন, জানুন কী করবেন

দহনজ্বালা উত্তরবঙ্গে, পাহাড়ে পারদ একত্রিশে

দেশ ছেড়ে পালিয়েছেন ভাই, সুপ্রিম কোর্টের নির্দেশে পালাতে পাড়লেন না দাদা রাজাপক্ষে

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন