ticket

ওয়েবডেস্ক: শুধুমাত্র ক্রেডিট বা ডেবিট কার্ড নয়, এখন থেকে ‘ভীম’ (ভারত ইন্টারফেস ফর মানি) অ্যাপের মাধ্যমেও নগদহীন ব্যবস্থায় কাউন্টারে দাঁড়িয়েই কাটা যাবে ট্রেনের টিকিট। এর জন্য শুক্রবার থেকে সমস্ত ট্রেনের টিকিট কাউন্টারে একটি বিশেষ ব্যবস্থা আনতে চলেছে রেল।

শুক্রবার থেকেই দেশের সমস্ত স্টেশনের কাউন্টারে ইউনিফায়েড পেমেন্ট ইন্টারফেস (ইউপিআই) ব্যবস্থা চালু হতে চলেছে। এই ব্যবস্থায় টিকিট কাটতে চাইলে যাত্রীদের নিজেদের স্মার্টফোনে ‘ভীম’ অ্যাপটি ডাউনলোড করে নিতে হবে।

রেলের আধিকারিকদের মতে, দিনে প্রায় সাড়ে সাত লক্ষ টিকিট বুক করা হয়। এর মধ্যে পাঁচ লক্ষ টিকিটই কাটা হয় রেলের কাউন্টার থেকে। কিন্তু সেখানে নগদের লেনদেন খুবই বেশি। দিনে যত লেনদেন হয়, তার প্রায় ৯৭ শতাংশই হয় নগদের মাধ্যমে, ক্রেডিট বা ডেবিট কার্ডে হয় মাত্র তিন শতাংশ লেনদেন। এমনই জানা গিয়েছে রেলের তরফে। যাত্রীদের তাই নগদহীন লেনদেনে উৎসাহ দিতেই এই ব্যবস্থা, এমনই জানানো হয়েছে রেলের তরফে।

রেল বোর্ডের সদস্য মোহম্মদ জামশেদের মতে, “এখন থেকে যাত্রীরা নিজেদের মোবাইল থেকেই টিকিটের টাকা দিয়ে দিতে পারবেন।” জামশেদের মতে, লেনদেনে আরও সুবিধার জন্য একটি বিশেষ ‘কিউআর কোড’ তৈরির চেষ্টা চলছে। সেটা হয়ে গেলে টিকিট কাটা আরও অনেক সহজ হবে।

দিনে টিকিটের মাধ্যমে রেলের আয় হয় প্রায় ১১০ কোটি টাকা। এর মধ্যে ৮০ কোটি টাকা আয় হয় ই-টিকিটের মাধ্যমে, ৩০ কোটি টাকা হয় টিকিট কাউন্টার থেকে।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here