রেহাই মিলল না সুপ্রিম কোর্টেও, পবনের ফাঁসি হচ্ছেই

0

নয়াদিল্লি: নিম্ন আদালত, দিল্লি আদালতের পর সুপ্রিম কোর্টেও পার পেল না নির্ভয়া মামলায় ফাঁসির সাজাপ্রাপ্ত আসামী পবন গুপ্তা। তার নাবালক হওয়ার আর্জি খারিজ করে দিল শীর্ষ আদালতও।

শীর্ষ আদালতের বিচারপতিদের পর্যবেক্ষণ, ‘‘এই আর্জি শোনার মতো কোনো ভিত্তি আমরা খুঁজে পাইনি।’’

উল্লেখ্য, নির্ভয়া কাণ্ডে মোট ছয় অভিযুক্তের মধ্যে একজন প্রথমেই আত্মহত্যা করেছিল। আর একজন ছিল নাবালক। জুভেনাইল আদালতে বিচারের পর তিন বছরের সাজার মেয়াদ শেষে সে ছাড়া পেয়ে গিয়েছে। ওই নাবালকের মতো পবন গুপ্তাও আদালতে দাবি করেছিল, অপরাধের সময় সে-ও নাবালক ছিল।

প্রথমে জুভেনাইল আদালত নথিপত্র খতিয়ে দেখে তার সেই আর্জি খারিজ করে দিয়েছিল। সেই রায় চ্যালেঞ্জ করে হাইকোর্টে যান পবনের আইনজীবী। কিছু দিন আগে দিল্লি হাইকোর্টও নিম্ন আদালতের রায়ই বহাল রাখে। এর পর শুক্রবার একই আর্জি নিয়ে সুপ্রিম কোর্টে মামলা করে পবন গুপ্ত। সোমবার সেই আর্জিও খারিজ করে দিল শীর্ষ আদালত।

আরও পড়ুন বিনা প্রতিদ্বন্দ্বিতায় বিজেপির সর্বভারতীয় সভাপতি নির্বাচিত হলেন জেপি নড্ডা

এ দিনের শুনানির শেষে সওয়াল জবাবের পর বিচারপতিরা বলেন, ‘‘এই আর্জির মধ্যে আমরা কোনো ভিত্তি খুঁজে পাচ্ছি না। একবার জুভেনাইল আদালত এই আর্জি খুঁটিয়ে পরীক্ষা করে খারিজ করার পর ফের সেই দাবি তোলা যায় না।’’

উল্লেখ্য, গত সপ্তাহেই অন্যতম সাজাপ্রাপ্ত মুকেশ কুমারের প্রাণভিক্ষার আর্জি খারিজ করে দিয়েছেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। তার পর ফাঁসির নতুন পরোয়ানা জারি করা হয়েছে। সব কিছু ঠিকঠাক চললে ১ ফেব্রুয়ারি সকাল ৬টায় ফাঁসি হয়ে যাবে নির্ভয়া কাণ্ডে চার অভিযুক্তের।

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন