jio institute

নয়াদিল্লি : মাইনে বাড়ছে কেন্দ্র এবং রাজ্য বিশ্ববিদ্যালয়গুলির ৭লক্ষ ৫৮হাজার শিক্ষকের। বুধবার কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকের পর এই সিদ্ধান্ত জানিয়েছেন শিক্ষামন্ত্রী প্রকাশ জাভড়েকর।

তিনি জানিয়েছেন, অভিজ্ঞতা অনুযায়ী ২২ থেকে ২৮ শতাংশ হারে মাইনে বাড়বে শিক্ষকদের। টাকার অঙ্কে ১০ থেকে ৫০ হাজার পর্যন্ত মাইনে বাড়বে বিশ্ববিদ্যালয় এবং কলেজ শিক্ষকদের।

১লা জানুয়ারি ২০১৬ থেকে এই নতুন বেতনক্রম কার্যকরী হবে। এই ঘোষণার ফলে দেশের ৪৩টি কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়, ৩২৯টি রাজ্য বিশ্ববিদ্যালয় ছাড়াও রাজ্য বিশ্ববিদ্যালয় অনুমোদিত ১২,৯১২টি সরকারি এবং বেসরকারি সাহায্যপ্রাপ্ত কলেজের শিক্ষকরা এই বর্ধিত বেতন পাবেন।

খবর অনলাইনে আরও পড়ুন : বিমুদ্রাকরণ ও জিএসটিকে ঘিরে অনিশ্চয়তার ফলে ধাক্কা খেয়েছে ভারতের অর্থনীতি: বিশ্ব ব্যাঙ্ক 

এই নতুন বেতনক্রমে কেন্দ্রীয় অনুদানপ্রাপ্ত ১১৯টি কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকরাও বেতন পাবেন। এর আওতায় পড়ছে ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি, ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ ম্যানেজমেন্ট, ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ সায়েন্স, ন্যাশনাল ইনস্টিটিউট অফ সায়েন্স এবং আইআইআইটি।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সভাপতিত্বে কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকের পর জাভড়েকর বলেন, ‘‘শিক্ষাক্ষেত্রে প্রতিভাকে আকর্ষিত করতে হলে এবং শিক্ষাকদের ধরে রাখতে গেল ভালো মাইনে দিতেই হবে।’’

রাজ্য সরকারের অনুদানপ্রাপ্ত শিক্ষাপ্রতিষ্ঠাগুলিতে এই বর্ধিত বেতনক্রম চালুর ব্যাপারে সংশ্লিষ্ট রাজ্য সরকারকেই সিদ্ধান্ত নিতে হবে।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here