নয়াদিল্লি: হোটেল বা রেস্তোরাঁয় খেয়ে রান্না ভালো না লাগা বা হোটেল কর্মীদের ব্যবহার পছন্দ না হওয়ার অভিজ্ঞতা আমাদের সকলেরই কম বেশি আছে। আছে পরিবেশন পছন্দ না হওয়ার অভিজ্ঞতাও। কিন্তু অভিজ্ঞতা যাই হোক, বিলের সঙ্গে যুক্ত হয়ে দিব্যি চলে আসে পরিষেবা চার্জ। ৫ থেকে ২০ শতাংশ পর্যন্ত। খাবার দামের সঙ্গে কর যুক্ত হওয়ার পর জুড়ে যায় এই পরিষেবা চার্জ। এই চার্জ দিতে উপভোক্তারা বাধ্য নন, বিবৃতি  দিয়ে জানিয়ে দিল কেন্দ্রীয় উপভোক্তা বিষয়ক মন্ত্রক।

সাধারণ ভাবে বকশিসের বদলেই এই চার্জ দেওয়ার কথা বলে থাকে হোটেলগুলো। কিন্তু বেশিরভাগ হোটেলেই মূল বিলের সঙ্গে স্বয়ংক্রিয় ভাবে যুক্ত হয়ে যায় এই চার্জ। কেন্দ্র বলেছে, কোনো উপভোক্তা পরিষেবা চার্জ দেবেন কি না, সেটি সম্পূর্ণ তার উপর নির্ভর করছে। রেস্তোরাঁর পরিষেবা খারাপ হলে, তিনি চার্জ নাই দিতে পারেন। বিষয়টি পুরোটাই তার ইচ্ছার ওপর নির্ভর করছে।

বিবৃতিতে দফতরের মন্ত্রী রামবিলাস পাসোয়ান, রাজ্য সরকারগুলিকে এই বিষয়টি হোটেল কর্তৃপক্ষদের অবহিত করতে বলেছেন। উপভোক্তারা যাতে বিষয়টি জানেন, তার জন্য হোটেলগুলিতে নোটিশ লাগানোর ব্যপারেও রাজ্য সরকারগুলিকে উদ্যোগ নিতে বলা হয়েছে।  

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here