দিল্লি: আর্থিক লেনদেনে সম্পূর্ণ ডিজিটাইজেশন আনার ব্যাপারে আরও এক ধাপ এগলো কেন্দ্র। সোমবার অর্থ মন্ত্রকের এক বিবৃতিতে জানিয়েছে কেন্দ্রীয় সরকারের বিভিন্ন দফতর থেকে যারা জিনিসপত্র সরবরাহ বা কাজ করার জন্য টাকা পেয়ে থাকেন, তাদের প্রাপ্য যদি ৫০০০ টাকার বেশি হয়, তাহলে ই-পেমেন্টের মাধ্যমে মেটানো হবে সে টাকা।

এতদিন ১০০০০ টাকার বেশি প্রাপ্য হলেই তা ই পেমেন্টের মাধ্যমে মেটানো হত। কিন্তু সরকারের আর্থিক লেনদেনে সম্পূর্ণ ডিজিটাইজেশনে যাওয়ার লক্ষ্যে এই সীমা কমিয়ে আনা হল বলেই মনে করছে ওয়াকিবহাল মহল।এখন থেকেই সব দফতরকে এই নির্দেশ কার্যকর করার নির্দেশ দিয়েছে অর্থ মন্ত্রক।

৮ নভেম্বর প্রধানমন্ত্রী নোট বাতিলের সিদ্ধান্ত ঘোষণার পর থেকেই ডিজিটাল আর্থিক লেনদেন বাড়ানোর জন্য একের পর এক পদক্ষেপ করছে কেন্দ্র। এর আগে সব রাষ্ট্রয়ত্ত এবং বেসরকারি ব্যাঙ্ক অর্থ মন্ত্রক নির্দেশ দেয়, যাতে ডেবিট কার্ডের কোনো লেনদেনে, লেনদেন বাবদ কোনো বাড়তি খরচ যুক্ত না করা হয়। সড়ক পরিবহণ মন্ত্রক সকল গাড়ি প্রস্তুতকারক সংস্থাকে নির্দেশ দিয়েছে সব নতুন গাড়িতে ডিজিটাল ট্যাগ লাগাতে। এর ফলে সব টোল প্লাজা এবং চেকপোস্টে ই পেমেন্ট করা সম্ভব হবে।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here