মুম্বই: মঙ্গলবার সারা দেশে চালু হল পেটিএম সংস্থার পেমেন্ট ব্যাঙ্ক। এই প্রথম টাকা জমা রাখলে ক্যাশ ব্যাক অর্থাৎ কিছু টাকা গ্রাহককে ফিরিয়ে দেওয়ার ব্যবস্থা রাখছে কোনো ব্যাঙ্ক। অনলাইন লেনদেনের ক্ষেত্রে বাড়তি কোনো চার্জ নেবেনা পেটিএম ব্যাঙ্ক। এছাড়া গ্রাহকের অ্যাকাউন্টে ন্যূনতম ব্যালেন্স রাখার প্রয়োজন নেই আপাতত। প্রথম বছরেই সারা দেশে ৩১টি শাখা এবং ৩০০০ টি ক্রেতা পরিষেবা কেন্দ্র তৈরির পরিকল্পনা রয়েছে পেটিএম ব্যাঙ্কের।

সেভিংস অ্যাকাউন্টে বার্ষিক ৪ % সুদ দেবে সদ্য চালু হওয়া এই ব্যাঙ্ক। তবে নিজে থেকে ব্যাঙ্কে গিয়ে অ্যাকাউন্ট খোলার ব্যবস্থা এখনই চালু হচ্ছে না। সংস্থার পক্ষ থেকে কাউকে আমন্ত্রণ জানালে, তবেই তিনি ব্যাঙ্কের গ্রাহক হতে পারবেন। আমন্ত্রণ পাওয়ার জন্য ক্রেতাকে Paytmpaymentsbank.com-এ গিয়ে বা  পেটিএম ব্যাঙ্কের আইওএস অ্যাপ থেকে আমন্ত্রণ পাওয়ার জন্য অনুরোধ পাঠাতে হবে।

২৫০০০ টাকা জমা দিলে ২৫০ টাকা ক্যাশ ব্যাক দেবে ব্যাঙ্ক। সেভিংস অ্যাকাউন্টের পাশাপাশি থাকছে কারেন্ট অ্যাকাউন্টের ব্যবস্থাও।

পেটিএম ব্যাঙ্কের চেয়ারম্যান বিজয় শেখর শর্মা এই প্রসঙ্গে জানিয়েছেন, “আরবিআই  দেশ জুড়ে এক সম্পূর্ণ নতুন মডেলের ব্যাঙ্কিং ব্যবস্থা চালু করার সুযোগ করে দিয়েছে আমাদের। গ্রাহকদের জমা রাখা টাকা আমরা সরকারি বন্ডেই বিনিয়োগ করব। এ ক্ষেত্রে কোনো ঝুঁকি নেওয়া হবে না।” ব্যাঙ্কের সিইও রেনু সাত্তি বলেছেন, “২০২০ সালের মধ্যে ৫ কোটি ভারতবাসীর কাছে সবচেয়ে বিশ্বাসযোগ্য এবং ক্রেতাবান্ধব ব্যাঙ্ক হয়ে ওঠাই আমাদের লক্ষ্য।”

পেটিএম ওয়ালেট ব্যবহারকারী যদি ব্যাঙ্কে অ্যাকাউন্ট খোলেন, সে ক্ষেত্রেও আগের মতোই ব্যবহার করা যাবে পেটিএম ওয়ালেট।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here