কাশ্মীরে পিডিপির অন্যতম প্রতিষ্ঠাতা পদ্মভূষণ-এ সম্মানিত

0
Muzaffar Hussain Baig
মুজফফর হুসেন বেগ

ওয়েবডেস্ক: দেশের সাধারণতন্ত্র দিবস উপলক্ষ্যে এ বছর যাঁদের পদ্ম সম্মান দেওয়া হল তাঁদের মধ্যে সব চেয়ে বড়ো চমক হলেন জম্মু-কাশ্মীরের রাজনৈতিক নেতা মুজফফর হুসেন বেগ। তাঁকে এ বার পদ্মভূষণ দেওয়া হচ্ছে।

কে এই মুজফফর হুসেন বেগ? আসুন পরিচয় করে নেওয়া যাক।

জম্মু-কাশ্মীরের পিপলস ডেমোক্র্যাটিক পার্টির (পিডিপি) অন্যতম প্রতিষ্ঠাতা মুজফফর হুসেন বেগ রাজ্যের অতি কতিপয় রাজনৈতিক নেতাদের একজন যাঁকে গত বছর ৫ আগস্ট ৩৭০ অনুচ্ছেদ রদ করে দেওয়ার পর কেন্দ্রীয় সরকার আটক করেনি।

লোকসভার প্রাক্তন সদস্য মুজফফর হুসেন বেগ উত্তর কাশ্মীরের লোক এবং পেশায় আইনজীবী। ৭৩ বছর বয়সি বেগ বিজেপি-পিডিপি জোট মন্ত্রিসভায় উপ-মুখ্যমন্ত্রী ছিলেন। আইন বিশেষজ্ঞ বেগ এক সময়ে জম্মু-কাশ্মীর রাজ্যের অ্যাডভোকেট জেনারেল হয়েছিলেন। মুফতি মহম্মদ সঈদের সঙ্গে হাত মিলিয়ে তিনি পিডিপি দল গঠন করেন এবং দলের ভাইস প্রেসিডেন্ট হন।

আরও পড়ুন: সুষমা, জেটলি, ফার্নান্ডেজকে মরণোত্তর পদ্মবিভূষণ, অজয় চক্রবর্তী পদ্মভূষণ

সঈদ মারা যাওয়ার পর মেহবুবা মুফতি পিডিপি দলের মুখ হয়ে ওঠেন। বেগ পর্দার অন্তরালেই কাজ করতেন এবং নিজের রাজনৈতিক সিদ্ধান্তকে এগিয়ে নিয়ে যেতেন। এই বেগের সঙ্গেই রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘের (আরএসএস) রাম মাধব ২০১৪ সালে দু’ বার দেখা করেন। এক বার, শ্রীনগরে নিজের বাড়িতে আর দ্বিতীয় বার রাজধানীতে। তার পরেই দুই দলের জোট গঠিত হয়।

কালক্রমে মেহবুবার সঙ্গে বেগের মতান্তর ঘটে। ২০১৬ সালে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতিকে খোলা চিঠি লিখে বেগ বলেছিলেন, বিজেপি-পিডিপি জোট সরকারের একমাত্র সাফল্য হল, কাশ্মীরের মানুষকে আরও বিছিন্ন করা।

পরের বছর বেগ বলেন, মোদী ভারতের জন্য ‘ভগবানের বাছাই’ এবং তাঁকে যদি সমর্থন করা হয় তা হলে ‘সহস্রাব্দের পরবর্তী মানুষ’ হবেন তিনি।

মুজফফর হুসেন বেগ বলেছিলেন, “আমি মনে করি, হাজার বছরে এই পৃথিবীতে সর্বশ্রেষ্ঠ মানুষ ছিলেন মহাত্মা গান্ধী। তাঁকে যে ভাবে ‘সহস্রাব্দের মানুষ’ বলে শিরোপা দেওয়া হয়েছিল, ঠিক সেই ভাবেই আমরা সবাই যদি মোদীজির সঙ্গে হাত মিলিয়ে কাজ করি তা হলে তিনিও (মোদীজি)‘সহস্রাব্দের পরবর্তী মানুষ’ হবেন।

২০১৮-য় যখন জোট ছেড়ে বেরিয়ে আসে বিজেপি, যখন পিডিপি ও ন্যাশনাল কনফারেন্স সরকার গড়ার চেষ্টা করতে থাকে, যখন সাজ্জাদ লোনের নেতৃত্বাধীন তৃতীয় ফ্রন্ট পিডিপি-র দলছুট গোষ্ঠী হিসাবে উঠে আসতে থাকে, তখন বেগ সাংবাদিকদের জানিয়েছিলেন, তিনি ওই ফ্রন্টে যোগ দেওয়ার কথা বিবেচনা করছেন।

আরও পড়ুন: ওমর আবদুল্লাকে দেখে চিনতে না পারায় ব্যথিত মমতা, ক্ষোভ প্রকাশ ইয়েচুরির

একটা নিউজ পোর্টাল এই রাজনীতিবদকে ‘বিজেপি জিভ সহ পিডিপির লোক’ বলে অভিহিত করেছিল। সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ ও ৩৫ক অনুচ্ছেদ যখন রদ করে দেওয়া হল, তখন এই মুজফফর হুসেন বেগ এই ঘটনায় দুঃখ প্রকাশ করে দলের প্রধান মেহবুবা মুফতির সমালোচনা করেছিলেন এবং জম্মু- কাশ্মীরকে দু’টি কেন্দ্রশাসিত অঞ্চলে নামিয়ে আনার ব্যাপারে তাঁকেই (মেহবুবা) দায়ী করেছিলেন।        

------------------------------------------------
কোভিড১৯ বিরুদ্ধে লড়াইকে শক্তিশালী করুনপশ্চিমবঙ্গ সরকারের জরুরি ত্রাণ তহবিলে দান করুন।।
কোভিড১৯ বিরুদ্ধে লড়াইকে শক্তিশালী করুনপশ্চিমবঙ্গ সরকারের জরুরি ত্রাণ তহবিলে দান করুন।।
কোভিড১৯ বিরুদ্ধে লড়াইকে শক্তিশালী করুনপশ্চিমবঙ্গ সরকারের জরুরি ত্রাণ তহবিলে দান করুন।।
কোভিড১৯ বিরুদ্ধে লড়াইকে শক্তিশালী করুনপশ্চিমবঙ্গ সরকারের জরুরি ত্রাণ তহবিলে দান করুন।।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.