Pegasus Spyware: বৃহস্পতিবার পেগাসাস মামলার শুনানি সুপ্রিম কোর্টে

0
Supreme Court
সুপ্রিম কোর্ট। প্রতীকী ছবি

খবর অনলাইন ডেস্ক: পেগাসাস স্পাইওয়্যার (Pegasus Spyware) কেলেঙ্কারিতে তদন্তের আবেদনের উপর আগামী বৃহস্পতিবার শুনানি হবে সুপ্রিম কোর্টে (Supreme Court)।

সুপ্রিম কোর্ট গত শুক্রবার বলেছিল, পেগাসাস নজরদারি ইস্যুতে বিশেষ তদন্ত চেয়ে দায়ের হওয়া জনস্বার্থ মামলার শুনানি আগামী সপ্তাহে করা হবে। কিন্তু তখন কোনো দিনক্ষণ ঘোষণা করেনি। তবে ওই মামলাগুলির শুনানি যে আগামী বৃহস্পতিবার হতে চলেছে, সেটাই জানা গেল রবিবার।

Shyamsundar

পেগাসাস নজরদারির বিষয়ে বিশেষ তদন্ত চেয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছেন প্রবীণ সাংবাদিক এন রাম, সিপিএম নেতা জন ব্রিটাস এবং আইনজীবী এমএল শর্মা এই আবেদনগুলি দায়ের করেছেন। একজন বর্তমান অথবা প্রাক্তন বিচারকের নেতৃত্বে তদন্ত চেয়েছেন তাঁরা। তাঁদের আইনজীবী, কপিল সিবল (Kapil Sibal) আবেদনটি তালিকাভুক্ত করার অনুরোধ জানান প্রধান বিচারপতি এনভি রমনাকে (N V Ramana)।

আবেদনে বলা হয়েছে, পেগাসাস স্পাইওয়্যার কখন কেনা হয়েছিল, কেন কেনা হয়েছিল, কী ভাবে ব্যবহার করা হয়েছিল, তা যেন স্পষ্ট করে জানায় কেন্দ্রীয় সরকার।

ভারতের বহু মন্ত্রী, বিরোধী নেতা, সাংবাদিকের ফোন হ্যাক করেছে ইজরায়েলি সংস্থার স্পাইওয়্যার পেগাসাস। নিজেদের রিপোর্টে এমনই দাবি করেছিল  দ্য ওয়্যার। ভারতে তিনশোর বেশি ফোনে আড়িপাতার চেষ্টা চালিয়েছিল বলে ‘পেগাসাস প্রোজেক্ট’ নামে ওই তদন্ত রিপোর্টে দাবি করা হয়েছে। 

সেই ঘটনার প্রায় দু’সপ্তাহ সময় পার হলেও ইস্যুটি নিয়ে বিতর্ক এখনও সমানে অব্যাহত। বিরোধী রাজনৈতিক দলগুলি সংসদের চলতি বাদল অধিবেশনে পেগাসাস কেলেঙ্কারি নিয়ে সরকারকে চেপে ধরতে চাইছে। নিরবচ্ছিন্ন ভাবে হইহট্টগোল বাঁধছে লোকসভা এবং রাজ্যসভায়।

তবে কেন্দ্রের নরেন্দ্র মোদী (Narendra Modi) সরকার এ ধরনের অভিযোগ ওঠামাত্রই নাকচ করে দিয়েছে। তারা এই রিপোর্টকে “চাঞ্চল্যকর” বলে অভিহিত করেছে, এবং “ভারতীয় গণতন্ত্র এবং এর সুপ্রতিষ্ঠিত প্রতিষ্ঠানগুলিকে কালিমালিপ্ত করার প্রচেষ্টা” বলে অভিহিত করেছে।

উল্লেখ্য, সুপ্রিম কোর্টে দায়ের হওয়া জনস্বার্থ মামলার দ্রুত শুনানির আবেদন জানিয়েছিলেন কপিল সিবল।

আরও পড়তে পারেন: পেগাসাস সংক্রান্ত অন্যান্য প্রতিবেদন

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন