বাজেটে বাড়ল পেট্রোল-ডিজেলের দাম

0

ওয়েবডেস্ক: দ্বিতীয় নরেন্দ্র মোদী সরকারের প্রথম সাধারণ বাজেটে দাম বাড়ানো হল পেট্রোল-ডিজেলের। সাধারণ মানুষের জন্য এ দিনের বাজেটে একাধিক ছাড়ের ব্যবস্থার কথা ঘোষণা করা হলেও এ দিন পেট্রোল-ডিজেলের দাম বাড়ায় সেই মধ্যবিত্তের পকেটেই কোপ পড়ল বলে ধারণা করা হচ্ছে। কারণ এই দুই জ্বালানি তেলের দাম বেড়ে যাওয়ায় নিত্যপ্রয়োজনীয় পণ্যেরও দাম বাড়বে বলে আশঙ্কা করা হচ্ছে।

এ দিন সংসদে কেন্দ্রীয় অর্থমন্ত্রী জানান, পেট্রোল এবং ডিজেলে লিটার প্রতি ২ টাকা বাড়বে। অন্ত‌ঃশুল্ক এবং রোড সেসের জন্য এই বাড়তি দাম।

কলকাতায় একাধিক পেট্রোল পাম্পে ঘুরে দেখা গিয়েছে, কেন্দ্রীয় ঘোষণার পর এখনও নতুন দাম লাগু হয়নি। পাম্প মালিক সংগঠন সূত্রে খবর, এ দিন রাত ১২টা থেকে নতুন দাম কার্যকরী হতে পারে।

অর্থমন্ত্রীর এই ঘোষণার পরই লোকসভায় কংগ্রেসের দলনেতা অধীররঞ্জন চৌধুরী বলেন, ” বিজেপি সরকার সাধারণ মানুষের বাজেট নয়, নিজেদের বাজেট পেশ করেছে। এ বার বলুন গাড়ি চলবে কী করে”?

প্রসঙ্গত, শুক্রবার কলকাতা পেট্রোল এবং ডিজেলের লিটার প্রতি দাম যথাক্রমে ৭২.৭৫ টাকা এবং ৬৬.২৩ টাকা। এই দামের উপরেই আরও দু’টাকা করে জুড়বে কেন্দ্রীয় ঘোষণার পর। তবে শেষ পাওয়া খবর অনুযায়ী জানা গিয়েছে, লিটার প্রতি পেট্রোল এবং ডিজেলের দাম বাড়ছে যথাক্রমে ২.৫০ টাকা এবং ২.৩০ টাকা। কারণ, বাজেটে ঘোষিত বর্ধিত দামের সঙ্গে জুড়ছে অন্যান্য কর।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here