১৫ দিনে ১৩ বার বৃদ্ধি, শতরান হাঁকানোর কাছাকাছি চলে গেল ডিজেলও

0

কলকাতা: ফের বাড়ল জ্বালানি তেলের দাম। গত ১৫ দিনে নিয়ে নিয়ে ১৩তম বার দামবৃদ্ধি হল তেলের। কলকাতায় প্রায় সেঞ্চুরির কাছাকাছি পৌঁছে গেল ডিজেলের দাম। লিটারে ৮০ পয়সা বেড়ে এখন শহরের আইওসি-র পাম্পে তা বিক্রি হচ্ছে ৯৯.০২ টাকায়। অন্য দিকে, এক লিটার পেট্রল কেনার খরচ পড়ছে ১১৪.২৮ টাকা।

লিটারে পেট্রলের দাম বেড়েছে ৮৩ পয়সা। এই নিয়ে গত ১৫ দিনে ১৩ বার দাম বাড়ল জ্বালানি তেলের। প্রায় সাড়ে চার মাসের বিরতির পর গত ১৫ দিনে কয়েক ধাক্কায় ৯ টাকা ২০ পয়সা বাড়ল পেট্রল-ডিজেলের দাম। যার প্রভাব পড়েছে বাজারেও। অগ্নিমূল্য হয়েছে শাক-সবজি।

অদ্ভুত ব্যাপার হল বিশ্ব বাজারে অশোধিত তেলের দর বৃদ্ধির যুক্তি দিলেও সংশ্লিষ্ট মহলের বক্তব্য, অশোধিত তেলের দাম এখনও আগের তুলনায় কিছুটা কমের দিকেই। বৃহস্পতিবার রাতে ব্যারেলপ্রতি (ব্রেন্ট ক্রুড) দাম ছিল ১০৬ ডলারের কিছু বেশি।

উল্লেখ্য, স্থানীয় সরকারের চাপানো করের ভিত্তিতে বিভিন্ন রাজ্যে জ্বালানির দাম বদলায়। তার ভিত্তিতেই এই মুহূর্তে মুম্বইয়ে জ্বালানি তেলের দাম সবচেয়ে বেশি। দেশের অর্থনৈতিক রাজধানীতে পেট্রলের দাম ১১৯.৬৭ টাকা এবং ডিজেল ১০৩.৯২ টাকা। দিল্লিতে পেট্রলের দাম লিটারে ১০৪.৬১ টাকা এবং ডিজেল ৯৫.৮৭ টাকা।

আরও পড়তে পারেন

রাহুল গান্ধীর নামে নিজের সমস্ত সম্পত্তি লিখে দিলেন উত্তরাখণ্ডের বৃদ্ধা

রাজ্য বিজেপিতে ব্রাত্যই থাকলেন সায়ন্তন, এ বার বাদ পড়লেন কর্মসমিতি থেকেও

তিন বছরের মধ্যে কার্বন নিঃসরণে রাশ টানতে না পারলে ভয়ংকর বিপর্যয়, রাষ্ট্রপুঞ্জের রিপোর্টে উদ্বেগ

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন