নয়াদিল্লি : ১ মে থেকে পেট্রোল ডিজেলের দাম প্রতি দিন পরিবর্তন করা হবে। ইন্ডিয়ান ওয়েল কর্পোরেশনের চেয়ারম্যান বি অশোক জানান, এই পরিবর্তন করা হবে বিশ্ববাজারে এর দামের সঙ্গে সংগতি রেখেই। এই ব্যবস্থা প্রথমে পরীক্ষামূলক ভাবে চালু করা হবে চন্ডীগড়, জামসেদপুর, পুদুচেরি, বিশাখাপত্তনম ও উদয়পুরে। এর পর গোটা দেশে এই ব্যবস্থা প্রবর্তিত হবে। ভারত পেট্রোলিয়াম কর্পোরেশন লিমিটেড এবং হিন্দুস্থান ওয়েল কর্পোরেশন লিমিটেডও ইন্ডিয়ান ওয়েল কর্পোরেশনের পথেই হাঁটবে। 

অশোক জানান, বিশ্ববাজারে পেট্রোল ডিজেলের দামের সঙ্গে সংগতি রেখে রাজ্যের জ্বালানি সরবরাহকারী সংস্থাগুলো বর্তমানে মাসের ১ ও ১৬ তারিখে দামের তালিকা হাতে পান। সেই জায়গায় এই মূল্য নির্ধারণ করা হবে প্রতি দিনের হিসেবে। মার্কিন ডলারে টাকার মূল্যের নিরিখে ও বিশ্ববাজারে পেট্রোল ডিজেলের দাম পরিবর্তনের ওপর ভিত্তি করে। মোটের ওপর এই দাম সর্বত্র সমান হওয়া উচিত। তবে এক পাম্প থেকে অন্য পাম্পে সামান্য কয়েক পয়সা ফারাক হতে পারে।

আরও পড়ুন : রবিবার ছাড়াও বাকি দিনে সন্ধে ৬টায় বন্ধ হবে পেট্রোল পাম্প: সিআইপিডি

কেন্দ্রীয় পেট্রোলিয়াম মন্ত্রী ধর্মেন্দ্র প্রধান টুইট করে বলেন, এই ব্যবস্থা মেনে চলা হবে। বিভিন্ন বাজারের দামের সঙ্গে তুলনা করেই মূল্য নির্ধারণ করা হবে। প্রথমে পাইলট প্রজেক্ট হিসেবে এটা দেশের কয়েকটি শহরে আনা হচ্ছে। তার পর সিদ্ধান্ত নেওয়া হবে দেশের বাকি অংশে কী করা হবে।

তথ্যাভিজ্ঞ মহল মনে করে, প্রতি দিন পেট্রোল ডিজেলের দাম নির্ধারণের ফলে ক্রেতাদের খুব একটা উদ্বিগ্ন হওয়ার কারণ নেই। প্রতি দিন তেলের দামে অল্পই ফারাক হবে এবং সেটা খুব একটা গায়ে লাগবে না। অনেক সময় বিশ্ব বাজারের সঙ্গে সংগতি রেখে তেলের দাম না বাড়িয়ে নানা রাজনৈতিক কারণে চেপে রাখা হয়। যার ফলে ক্রেতাদের অনেক সময় এক সঙ্গে অনেকটা দাম বৃদ্ধির মুখে পড়তে হয়। প্রতি দিন দাম পরিবর্তন হলে ক্রেতাদের অত্যন্ত সেই সমস্যায় পড়তে হবে না।     

 

 

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here